নতুনভাবে শুরু তত্কাল পরিষেবা

বহুদিন ধরেই অভিযোগ ছিল রেলের তত্কাল টিকিট পরিষেবা নিয়ে। সেই অভিযোগের গুরুত্ব বুঝে আজ থেকে নতুনভাবে তত্কাল পরিষেবা চালু করল রেল কর্তৃপক্ষ।

Updated: Jul 10, 2012, 03:55 PM IST

বহুদিন ধরেই অভিযোগ ছিল রেলের তত্কাল টিকিট পরিষেবা নিয়ে। সেই অভিযোগের গুরুত্ব বুঝে আজ থেকে নতুনভাবে তত্কাল পরিষেবা চালু করল রেল কর্তৃপক্ষ। আগে সকাল ৮টা থেকে চালু হত এই পরিষেবা, কিন্তু বর্তমান নিয়ম অনুযায়ী সকাল ১০টা থেকে সকাল ১২টা পর্যন্ত তত্‍কাল টিকিট দেওয়ার ব্যবস্থা থাকবে।
কোনো বৈধ রেলের এজেন্ট এমনকি যারা আইআরসিটিসি-র সঙ্গে যুক্ত তারাও ওই সময়ের মধ্যে কোনো বৈধ টিকিট কাউন্টার বা ইন্টারনেট থেকে তত্কালের এই সুবিধা নিতে পারবে না। অনেকদিন ধরেই যাত্রীদের অভিযোগ ছিল, তাঁরা ঠিকঠাকভাবে তত্কাল টিকিটের জন্য আবেদন করলেও সংখ্যাগত অপ্রতুলতার কারণে হাতে পাওয়া যেত না টিকিট। যার মূলে এই সুবিধার কালোবাজারি!
সেই কালোবাজারি রুখতেই তত্কাল সুবিধার উপর এবার রেলের এই নজরদারি। তত্কাল সুবিধা দেওয়ার জন্য সকাল ১০টা থেকে ১০.৩০টা বেঁধে দেওয়া হয়েছে, যেখানে আলাদা কাউন্টার খুলে এই পরিষেবার কাজটি হবে। সুষ্ঠভাবে এই পরিষেবা দেওয়ার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নিতে বলা হয়েছে রেলের সমস্ত জোনকে। যেদিন যাত্রা ঠিক তার আগের দিন সকাল ১০টা থেকে পাওয়া যাবে এই সুবিধা। সিসিটিভি-র সংযুক্তিকরণ, বুকিং ক্লার্কদের কাউন্টারে মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা, ভিজিল্যান্সের নজরদারির বন্দোবস্ত রাখা হয়েছে আজ থেকে শুরু হওয়া তত্কালের নতুন পরিষেবাতে।