স্বরণে নির্ভয়া, দেশে মেয়েদের জন্য প্রথম আগ্নেয়াস্ত্র `নির্ভীক` নিয়ে এল ভারতীয় অর্ডন্যান্স ফ্যাক্টরি

Last Updated: Friday, January 10, 2014 - 12:46

ভারতীয় মহিলাদের আক্ষরিক অর্থে আত্মরক্ষার হাতিয়ার তৈরি করল কানপুরের ভারতীয় অর্ডন্যান্স ফ্যাক্টরি। নির্ভীক নামের .৩২ বোর, ৫০০ গ্রাম ওজনের রিভলভার বাজারে আনল তারা। এটি ভারতের প্রথম আগ্নেয়াস্ত্র যেটি বিশেষভাবে মহিলাদের জন্য তৈরি। ২০১২ ডিসেম্বরে দিল্লি গণধর্ষণ কাণ্ডে নিহত নির্ভয়ার স্মৃতির উদ্দেশ্যে এই রিভলবার উৎসর্গ করেছে অর্ডন্যান্স ফ্যাক্টরি।

১ লক্ষ ২২ হাজার ৩৬০ টাকা মুল্যের এই রিভলভারটি চলতি মাসের ৬ তারিখ বাজারে আসার সঙ্গে সঙ্গেই এখনও পর্যন্ত ২০টি বুকিং হয়ে গেছে। এখনও ভারতে তৈরি সর্বাপেক্ষা ছোট ও হালকা রিভলভার এটি। সহজেই কোনও পার্স বা হ্যান্ডব্যাগে ঢুকে যেতে পারে এটি।

তবে একটি রিভলবার এনেই কী বদলে ফেলা যাবে এদেশে মহিলাদের উপর নির্যাতনের প্রবনতা? প্রতিদিন প্রতিমুহূর্ত যেকোনও পাবলিক ট্রান্সপোর্ট, রাস্তা, স্কুল, কলেজ এমনকি বাড়ির মধ্যেই মেয়েদের যে যৌন হেনস্থার সম্মুখীন হতে হয় তা কী পাল্টে দিতে পারবে একটা আগ্নেয়াস্ত্র? সত্যিই কী মেয়েদের সমাজে সামগ্রিক সুরক্ষা বাড়িয়ে তুলতে পাড়বে একটা রিভলভার? সমীক্ষা বলছে দেশের বেশীর ভাগ মহিলারাই এই প্রশ্নের উত্তরে `না` বলেছেন। তাঁদের মতে রিভলভার নয়, মেয়েদের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গীর বদল না ঘটলে বদলাবে না সুরক্ষার চালচিত্রটা।



First Published: Friday, January 10, 2014 - 12:46


comments powered by Disqus