নীতিশ কাটরা হত্যা মামলা: অপরাধী দুই তুতোভাইয়ের ২৫ বছর সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিল্লি হাইকোর্টের

নীতিশ কাটরা নীতিশ কাটরা হত্যা মামলায় দোষী সব্যস্ত দুই তুতোভাই বিশাল ও বিকাশকে ফাঁসির বদলে যাবজ্জীবন ২৫ বছর সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট।  

Updated By: Feb 6, 2015, 05:16 PM IST
নীতিশ কাটরা হত্যা মামলা: অপরাধী দুই তুতোভাইয়ের ২৫ বছর সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিল্লি হাইকোর্টের

নয়া দিল্লি: নীতিশ কাটরা নীতিশ কাটরা হত্যা মামলায় দোষী সব্যস্ত দুই তুতোভাই বিশাল ও বিকাশকে ফাঁসির বদলে যাবজ্জীবন ২৫ বছর সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট।  

২০০২ সালে দিল্লির কাছে গাজিয়াবাদে নীতিশকে জীবন্ত পুড়িয়ে মারে বিশাল ও বিকাশ। তাঁর 'অপরাধ' রাজনীতিবিদ ডিপি যাদবের মেয়ে ভারতী যাদবের সঙ্গে প্রেমের সম্পর্কে থাকা। ভারতীর সঙ্গে এক বন্ধুর বিয়ের অনুষ্ঠানের থেকে ফেরার সময় নীতিশকে অপহরণ করে ভারতীর দুই ভাই বিকাশ ও বিশাল।  

কিছুদিন পর হাইওয়ের থেকে নীতিশের দগ্ধ, বিকৃত মৃতদেহ উদ্ধার হয়। তাঁর চেহারা পুড়ে এতটাই বিকৃত হয়ে গিয়েছিল যে প্রাথমিক অবস্থায় নীতিশকে সনাক্তকরণ করাও যাচ্ছিল না।

তদন্তের সময় ভারতী, নীতিশের সঙ্গে কোনও বিশেষ সম্পর্কের কথা অস্বীকার করেন। তাঁর দাবি ছিল বিজনেস স্কুলে পড়ার সূত্রেই নীতিশের সঙ্গে তাঁর আলাপ হয়। কিন্তু হাল ছাড়েননি নীতিশের মা। ন্যায় বিচারের দাবিতে সমস্ত প্রতিকূলতা অগ্রাহ্য করে প্রভাবশালী প্রতিপক্ষের বিরুদ্ধে আইনি লড়াইটা চালিয়ে গিয়েছিলেন তিনি।

২০০৮ সালে নীতিশকে খুনের অপরাধে দোষী সব্যস্ত হয় বিকাশ ও বিশাল যাদব। দিল্লির একটি আদালত তাদের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেয়। নীতিশের মা ও দিল্লি পুলিস একযোগে এরপর হাইকোর্টে এই দুজনের মৃত্যুদণ্ডে বা আরও কঠোর শাস্তির আবেদন জানান।  

 

.