সফল বন্‌ধ- ধরনা নীতীশের, লালু-কংগ্রেস জোট এগোলো আরও একধাপ

Last Updated: Sunday, March 2, 2014 - 22:04

লোকসভা ভোটের আগে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। বিশেষ রাজ্যের মর্যাদার দাবিতে আজ বিহার বনধের ডাক দেয় জেডিইউ। ধর্নায় বসেন বিহারের মুখ্যমন্ত্রী। সীমান্ধ্রকে সাত তাড়াতাড়ি বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়া হলেও বিহারের দাবি মানা হচ্ছে না। অভিযোগ নীতীশ কুমারের।

অরবিন্দ কেজরিওয়ালের পর নীতীশ কুমার। পাটনার গান্ধী ময়দানে ধর্নায় বসলেন বিহারের মুখ্যমন্ত্রী। বিজেপির সঙ্গে বিচ্ছেদের পর কংগ্রেস-জেডিইউ জোট নিয়ে জল্পনার মধ্যেই বিহারের বিশেষ রাজ্যের দাবিকে সমর্থন করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। কিন্তু, কংগ্রেস শেষপর্যন্ত জোট করেছে নীতীশ কুমারের প্রতিদ্বন্দ্বী লালুপ্রসাদ যাদবের সঙ্গে।

বিহারকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়ার বিষয়টিও আর এগোয়নি। দাবি আদায়ে রবিবার অ্যানে মার্গের সরকারি বাসভবন থেকে প্রায় ৬-কিলোমিটার মিছিল করে গান্ধী ময়দানে পৌছন নীতীশ কুমার।

একদিকে, নিজের দলে বিদ্রোহ। অন্যদিকে, আরজেডির শক্তি বৃদ্ধির ইঙ্গিত। রাজনৈতিক মহলের মতে খুব একটা স্বস্তিতে নেই নীতীশকুমার। এই পরিস্থিতিতে বিশেষ রাজ্যের মর্যাদার দাবিকেই লোকসভা ভোটের প্রচারে হাতিয়ার করতে চাইছেন তিনি। বুধবার থেকে রাজ্যজুড়ে প্রচারে নামছেন বিহারের মুখ্যমন্ত্রী।

জেডিইউয়ের বনধে রবিবার ব্যাহত হয় বিহারের জনজীবন। বহু জায়গায় খোলেনি দোকানপাট। বন্ধ ছিল যানবাহন চলাচল। বনধ সমর্থকরা আটকে দেয় রেললাইন, জাতীয় সড়ক। বিশেষ রাজ্যের দাবিতে এ দিন ঝাড়খণ্ড বনধের ডাক দেয় অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন এবং ঝাড়খণ্ড বিকাশ মোর্চা। অবরোধের জেরে ব্যাহত হয় ট্রেন ও যানবাহন চলাচল।



First Published: Sunday, March 2, 2014 - 22:04


comments powered by Disqus