রাজধানীতে দাঁড়িয়ে বিহারের জন্য `বিশেষ মর্যাদার` দাবি নীতিশের

রাজধানী দিল্লির রামলীলা ময়দানে বিশাল জনতাকে উদ্দেশ্য করে বিহারের জন্য `বিশেষ মর্যাদা` চাইলেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। দেশের উন্নয়নে বিহারের আম জনতার যোগদানের কথা মনে করিয়ে দিয়ে নীতিশ কুমার বলেন, "আমরা কোনও বিশেষ মর্যাদার দাবি করছি না, এটা আমাদের অধিকার।" তিনি প্রশ্ন করেন,"আমদের কী অগ্রগতির অধিকার নেই?"

Updated: Mar 17, 2013, 05:15 PM IST

তাঁর রাজ্যের জন্য বেশ কিছুদিন ধরেই `বিশেষ মর্যাদা`র দাবি জানিয়ে আসছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। বিহারকে পিছিয়ে পড়া রাজ্য হিসেবে স্বীকার করে নীতিশ কুমারের অভিযোগ কেন্দ্র বরাবরই পূর্ব ভারতের এই রাজ্যের সঙ্গে সত্‍ মায়ের মতো আচরণ করে।
তবে বিহারের জন্য বিশেষ ব্যবস্থার দাবি জানিয়ে ক্ষান্ত থাকেননি পোড় খাওয়া এই নেতা। পিছিয়ে পড়া শ্রেণির প্রসঙ্গ উস্কে দিয়ে বৃহত্তর রাজনৈতিক সমীকরণ টানার চেষ্টা করেছেন বিহারের মুখ্যমন্ত্রী। এই পিছিয়ে পড়া শ্রেণির জন্য কাজ করার নিরিখেই ২০১৪-র গদি নিশ্চিত হবে বলে মনে করেছেন তিনি। মুখ্যমন্ত্রী আরও বলেন, অন্যান্য রাজ্যগুলিকে বিশেষ সুবিধা দেওয়ার বাধা তাঁরা দিচ্ছেন না। তাঁর কথায়, "কেন্দ্র যদি একটু সাহায্য করে তাহলে বিহারও উন্নত রাজ্য হতে পারে।"
শিল্পহীনতা, তার থেকে কর্মহীনতার সমস্যা ও ভেঙে পড়া অর্থনীতির দিকে আঙুল তুলেছেন বিহারের মুখ্যমন্ত্রী। এই কারণেই বিহারের মানুষ কাজের সন্ধানে রাজ্য ছাড়ছেন বলে জানিয়েছেন তিনি। আজকের ভাষণে বারবার বিহারকে বিশেষ সুবিধা দেওয়ার পক্ষে সওয়াল করেছেন তিনি। নীতিশ কুমার বলেন, "আজকের সমাবেশ বিহারের শক্তিকে সামনে এনেছে।" বিহারকে বিশেষ সুবিধা পাইয়ে দেওয়াই আজকের সমাবেশের দাবি বলে জানিয়েছেন নীতিশ।
রামলীলার সমাবেশ ঘিরে গত কয়েকদিন ধরেই ভিড় বাড়ছিল রাজধানীতে। বিহার হয়ে দিল্লি যাওয়ার সবকটি ট্রেনে ছিল দিল্লিগামী জনতার ভিড়। সমর্থকদের জন্য বিশেষ বাসের ব্যবস্থাও করেছিল বিহার সরকার। শক্তি প্রদর্শনে লড়াইয়ে রামলীলা থেকে দিল্লির রাজনীতির কারবারিদের হুঁশিয়ারি দিতেও ছাড়েননি নীতিশ কুমার। তবে বিহার রাজনীতি দিল্লিতে আদতে কতটা দাগ কাটতে পারবে, সে সময়ই বলবে।