গত ১০ বছরে বাংলাদেশ থেকে রাজ্যে কোনও অনুপ্রবেশ ঘটেনি, দাবি অসম বিজেপির

২০১৪ সালে লোকসভা নির্বাচনে ও ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে অসমে বিজেপির একটি প্রধান ইস্যু ছিল বাংলাদেশি অনুপ্রবেশ। কিন্তু রাজ্য বিজেপি এখন বলছে একেবারে উল্টো কথা।

Updated: Jan 10, 2019, 05:56 PM IST
গত ১০ বছরে বাংলাদেশ থেকে রাজ্যে কোনও অনুপ্রবেশ ঘটেনি, দাবি অসম বিজেপির
ছবি-প্রতীকী

নিজস্ব প্রতিবেদন: ২০১৪ সালে লোকসভা নির্বাচনে ও ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে অসমে বিজেপির একটি প্রধান ইস্যু ছিল বাংলাদেশি অনুপ্রবেশ। জাতীয় নাগরিকপঞ্জী তৈরির পেছনেও একটি প্রধান উদ্দেশ্য হল অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা। বিশেষকরে বাংলাদেশিদের। কিন্তু রাজ্য বিজেপি এখন বলছে একেবারে উল্টো কথা।

আরও পড়ুন-বনধে পুলকারে হামলার ঘটনায় ১ দিনের জেল ৫ বনধ সমর্থনকারীর

রাজ্য বিজেপির মুখপাত্র স্বপ্ননীল বড়ুয়া বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে বলেন, বলা যেতে পারে গত ১০ বছর বাংলাদেশ থেকে কোনও অনুপ্রবেশ ঘটেনি। অর্থনৈতিক কারনেই বাংলাদেশিরা অসমে আসছেন না। তাঁর চলে যাচ্ছে ইয়োরোপ ও উপসাগরীয় দেশগুলিতে।

বড়ুয়া আরও বলেন, ইয়োরোপ ও উপসাগরীয় দেশগুলিতে একজন শ্রমিক রোজ বেতন পান ৩০০০ টাকা। আর ভারতে তারা সর্বোচ্চ পেতে পারেন ১০০০ টাকা। তাহলে বাংলাদেশিরা কেন অসমে আসবে!

আরও পড়ুন-সরকারি টাকায় দলের প্রচার, প্রশাসনিক সভা থেকে বিজেপিকে বেনজির আক্রমণ মুখ্যমন্ত্রীর

উল্লেখ্য, কেন্দ্র সংসদে পাস করানোর উদ্যোগ নিয়েছে নাগরিকত্ব বিল(সংশোধন)। ওই বিল পাস হলে পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্থানের হিন্দু, শিখ, পার্সি, জৈন ধর্মাবলম্বীরা এদেশে নাগরিকত্ব পাবেন। ওই বিলের বিরোধিতা করেছে অসমের ৩০ সংগঠন। বিলের প্রতিবাদে তারা কালাদিবসও পালন করেছে। এ ব্যাপারে বিজেপির অন্য এক মুখপাত্র মমিনুল আওয়াল বলেন, ওই বিলা পাস হলেও কোনও বাংলাদেশি হিন্দু এদেশে আসার সুযোগ পাবেন না।