দাউদ কোথায়? সরকার বলল, জানে না

১৯৯৩ এর মুম্বাই হামলার নেপথ্য নায়ক আন্ডারঅয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের কোনও খোঁজ নেই, সংসদে এমনটাই জানিয়ে দিল সরকার। যদিও কয়েকদিন আগেই 'দাউদ পাকিস্তানে আছে' এই মন্তব্যই চাঞ্চল্য তৈরি করেছিল। মঙ্গলবার সংসদে বিজেপি সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী হরিভাই চৌধুরী 'দাউদের কোনও খোঁজ নেই' যে মন্তব্য করলেন তা পক্ষান্তরে সরকারের মন্তব্যেরই বিরোধী মত তৈরি করল। যা নিয়ে লোকসভায় হই চৈ করেন সরকার বিরোধীরা।

Updated By: May 5, 2015, 07:56 PM IST
দাউদ কোথায়? সরকার বলল, জানে না

নিউ দিল্লি: ১৯৯৩ এর মুম্বাই হামলার নেপথ্য নায়ক আন্ডারঅয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের কোনও খোঁজ নেই, সংসদে এমনটাই জানিয়ে দিল সরকার। যদিও কয়েকদিন আগেই 'দাউদ পাকিস্তানে আছে' এই মন্তব্যই চাঞ্চল্য তৈরি করেছিল। মঙ্গলবার সংসদে বিজেপি সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী হরিভাই চৌধুরী 'দাউদের কোনও খোঁজ নেই' যে মন্তব্য করলেন তা পক্ষান্তরে সরকারের মন্তব্যেরই বিরোধী মত তৈরি করল। যা নিয়ে লোকসভায় হই চৈ করেন সরকার বিরোধীরা।

ভারত সরকারের পক্ষ থেকে সবসময় বলা হয়েছে, ৫৯ বছরের দাউদ ইব্রাহিম পাকিস্তানে রয়েছেন। পাকিস্তান সরকার তাকে নিরাপদ আশ্রয় দিয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, " আমরা বার বার পাকিস্তানের কাছে আবেদন করেছি, দাউদ ইব্রাহিমকে আমাদের হাতে তুলে দিতে। ধৈর্য ধুরুন, মুম্বই হামলায় অপরাধীর শাস্তি হবে।"

কয়েকদিন আগেই বিদেশী তদন্তকারী সংস্থা ফোন ট্র্যাপিংয়ের মাধ্যমে দাউদের লোকেশন ট্র্যাক করে। যেখান থেকে সংবাদমাধ্যমে প্রকাশিত হয় দাউদ করাচিতেই আছেন। এরপর থেকেই দাউদের খোঁজ নিয়ে আলোচনা শুরু হয় রাজনৈতিক মহলে। এর আগে কংগ্রেস সরকারের তরফেও জানানো হয়েছিল, দাউদের খোঁজ পাওয়া গিয়েছে। কিন্তু সেই তথ্যের সত্যতা নিয়ে এখন প্রশ্ন থেকে গিয়েছে। ২০১১ সালে ভারত সরকার ৫০ জনের একটি তালিকা (সন্ত্রাসী) তৈরি করেছিল, যেখানে ৮ নম্বরেই ছিল আন্ডারঅয়ার্ল্ড মাফিয়া দাউদের নাম। পাকিস্তান সরকারকে সেই তালিকাও দিয়েছিল ভারত। এরপর কেটে গেছে ৪ বছর। দাউদ এখনও অধরা। তবে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, সরকার দাউদের খোঁজের ব্যাপারে অতি সচল। ভারতের তদন্তকারী সংস্থাগুলি দাউদের খোঁজে যথাসাধ্য প্রচেষ্টা চালাচ্ছেন।

.