৫০০ বছর ধরে দেশের এখানে এটাই হয়ে আসছে!

নোট বাতিল। নোট সমস্যা। হাজারো ঝক্কি। হাজারো ভোগান্তি। এসবই তারা শুনেছে। কিন্তু তা নিয়েই তারা বিন্দুমাত্র বিচলিত হয়নি। কারণ এখানে বিকিকিনির জন্য নোটের দরকার নেই। এখানে যা হয়, সব হয় একের বিনিময়ে একে।

Updated By: Jan 26, 2017, 06:59 PM IST
৫০০ বছর ধরে দেশের এখানে এটাই হয়ে আসছে!

ওয়েব ডেস্ক : নোট বাতিল। নোট সমস্যা। হাজারো ঝক্কি। হাজারো ভোগান্তি। এসবই তারা শুনেছে। কিন্তু তা নিয়েই তারা বিন্দুমাত্র বিচলিত হয়নি। কারণ এখানে বিকিকিনির জন্য নোটের দরকার নেই। এখানে যা হয়, সব হয় একের বিনিময়ে একে।

অসমের এক ক্ষুদ্র গ্রাম। গুয়াহাটি থেকে ৩২ কিলোমিটার দূরে এই গ্রামে তাইওয়া উপজাতির বাস। বিগত পাঁচ শতাব্দী ধরে এখানে জিনিসপত্র কেনাবেচা হয়ে আসছে মধ্যযুগীয় বার্টার সিস্টেম বা বিনিময় প্রথার মাধ্যমে। পাশ্ববর্তী মেঘালয়ে বেশকিছু জায়গাতেও চালু রয়েছে এই বিনিময় প্রথা।

জানুয়ারির তৃতীয় সপ্তাহে আসামের মরিগাঁও জেলায় বার্ষিক তিনদিনের মেলা বসে। যার পোশাকি নাম জুনবিল মেলা। সেখানে তাইওয়া উপজাতির লোকদের দেখা যায় এই বিনিময় প্রথার মাধ্যমে নিজেদের দরকারি জিনিস সংগ্রহ করে নিতে। বদলে তাদের কাছ থেকে নিজেদের প্রয়োজনীয় জিনিসটা নিয়ে নেন ক্রেতারা। আদা, বাঁশ গাছের কাণ্ড, হলুদ, কুমড়ো, ওষধি গাছ, শুঁটকি মাছ, চালের পিঠে....সবই এখানে বিনিময় প্রথায় লেনদেন হয়। সারা দেশে এধরনের উদাহরণ মাত্র এই একটাই।

আরও পড়ুন, "ঢোল জাগিরো ডা", ঠুমকার তালে মণ্ডপ মাতালেন কনে!

.