ছত্তিসগড়: আট মাওবাদীর মুক্তি দাবি করল অপহরণকারীরা

ছত্তিসগড়ের সুকমার অপহৃত জেলাশাসক অ্যালেক্স পল মেননে মুক্তির দাবিতে ৮ নেতার মুক্তি দাবি করল মাওবাদীরা। এজন্য ২৫ এপ্রিলের সময়সীমা দিয়েছে তারা। মাও নেতা গোপান্না, নির্মল এক্কা, দেওপাল, চন্দ্রশেখর রেড্ডি, শান্তিপ্রিয়া, কোরসা সান্নি, মাকরাম সান্নি, আশিষ সান্নির মুক্তি দাবি করেছে অপহরণকারীরা।

Updated: Apr 22, 2012, 03:09 PM IST

ছত্তিসগড়ের সুকমার অপহৃত জেলাশাসক অ্যালেক্স পল মেননে মুক্তির দাবিতে ৮ নেতার মুক্তি দাবি করল মাওবাদীরা। এজন্য ২৫ এপ্রিলের সময়সীমা দিয়েছে তারা। মাও নেতা গোপান্না, নির্মল এক্কা, দেওপাল, চন্দ্রশেখর রেড্ডি, শান্তিপ্রিয়া, কোরসা সান্নি, মাকরাম সান্নি, আশিষ সান্নির মুক্তি দাবি করেছে অপহরণকারীরা। এছাড়া অপারেশন গ্রিন হান্ট বন্ধেরও দাবি জানিয়েছে তারা। ওদিকে এই অপহরণকাণ্ডে মাওনেতা রমান্না ও ভীমা জড়িত বলে জানতে পেরেছে ছত্তিসগড় পুলিস। এর আগে ওই রাজ্যে একটি হামলায় ৭৬ জন সিআরপিএফ জওয়ানকে হত্যার ঘটনায় যুক্ত ছিল রমান্না। ওদিকে স্বামীর মুক্তির জন্য ফের আবেদন জানিয়েছেন কালেক্টরের স্ত্রী আশা মেনন।
রবিবার ছত্তিসগড় পুলিসের এডিজি (নকশাল দমন) রাম নিবাস জানিয়েছেন, বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গিয়েছে। কিন্তু নিরাপত্তার সাপেক্ষে তা এখনই জানানো সম্ভব নয়। শনিবার সুকমার কাছে মাঝিপাড়া গ্রামের যে পঞ্চায়েত অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মেনন, সেই অনুষ্ঠানের উদ্যোক্তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে জেলাশাসকের মুক্তির জন্য মাওবাদীরা এখনও কোনও দাবি-দাওয়া পেশ করেনি বলেও জানিয়েছেন নিবাস।
পুলিস সূত্রে জানা গিয়েছে, মেননের হাঁপানি রোগ আছে। এবং তাঁর সঙ্গে কোনও ওষুধও নেই। মেননের মুক্তির জন্য সরকার যথাসাধ্য চেষ্টা করছে বলে জানিয়েছেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী রমন সিং। স্বামীর মুক্তির জন্য মাওবাদীদের কাছে আবেদন জানিয়েছেন অপহৃত জেলাশাসকের স্ত্রী আশা মেনন। তিনি জানান, সম্ভাব্য মাওবাদী হামলার হুমকি থাকা সত্ত্বেও, পরোয়া করেননি তাঁর স্বামী।
শনিবার সন্ধ্যায় স্থানীয় মাঝিপাড়া গ্রামে একটি পঞ্চায়েত অনুষ্ঠানে যোগ দিয়ে জেলাসদরে ফেরার সুকমার জেলাশাসক অ্যালেক্স পল মেননকে অপহরণ করে মাওবাদীরা। সুকমার কাছে গাদিরাশ ও কেরলাপালের মাঝে অ্যালেক্সের কনভয়ে হামলা চালায় ১৫ থেকে ২০ জনের একদল সশস্ত্র মাওবাদী। প্রত্যেকেই মোটরবাইকে চেপে এসেছিল। নিরাপত্তারক্ষীরা তত্‍পর হলেই গুলি চালাতে শুরু করে তারা। মাওবাদীদের গুলিতে মৃত্যু হয় ২ নিরাপত্তারক্ষীর। ৩২ বছর বয়সী অ্যালেক্স পল মেনন ২০০৬-এর ব্যাচের আইএএস। যথেষ্ট তত্‍‍পর ও কাজের মানুষ হিসেবেই পরিচিত তিনি।
জেলাশাসকের মুক্তির বিষয়ে ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী রমন সিং`কে সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। মেননের অপহরণ সংক্রান্ত যাবতীয় রিপোর্ট ছত্তিসগড় সরকারের কাছ থেকে চেয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম।