শুধু মোদী নয় মনমোহনের বন্যা পরিদর্শনের ছবিও ফোটোশপ করেছিল পিআইবি

চেন্নাইয়ের বন্যা কবলিত অঞ্চলের অবস্থা পরিদর্শনে গিয়ে একটা ছবির জন্য সমালোচিত হতে হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। প্রেস ইনফরমেশন ব্যুরোর আপলোড করা ঐ ছবিতে দেখানো হয়েছিল বিমানের জানলা দিয়ে মোদী দেখছেন চেন্নাইয়ের বন্যার পরিষ্কার ছবি। কিন্তু পরে বোঝা যায় ছবিটি ফোটোশপের মাধ্যমে কারসাজি করা হয়েছে। আসলে বিমানের বাইরে ছবিটি ঝাপসা। সেই ছবি নিয়ে তোলপাড় পড়ে যায় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ও বিভিন্ন নিউজ মিডিয়ায়। সমালোচিত হওয়ার পর ছবিটি সরিয়ে নেয় পিআইবি।  

Updated By: Dec 7, 2015, 05:08 PM IST
শুধু মোদী নয় মনমোহনের বন্যা পরিদর্শনের ছবিও ফোটোশপ করেছিল পিআইবি
ছবি-পিআইবি থেকে।

ওয়েব ডেস্ক: চেন্নাইয়ের বন্যা কবলিত অঞ্চলের অবস্থা পরিদর্শনে গিয়ে একটা ছবির জন্য সমালোচিত হতে হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। প্রেস ইনফরমেশন ব্যুরোর আপলোড করা ঐ ছবিতে দেখানো হয়েছিল বিমানের জানলা দিয়ে মোদী দেখছেন চেন্নাইয়ের বন্যার পরিষ্কার ছবি। কিন্তু পরে বোঝা যায় ছবিটি ফোটোশপের মাধ্যমে কারসাজি করা হয়েছে। আসলে বিমানের বাইরে ছবিটি ঝাপসা। সেই ছবি নিয়ে তোলপাড় পড়ে যায় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ও বিভিন্ন নিউজ মিডিয়ায়। সমালোচিত হওয়ার পর ছবিটি সরিয়ে নেয় পিআইবি।  

কিন্তু এখন দেখা যাচ্ছে শুধু মোদী নন মনোমহন সিং যখন প্রধানমন্ত্রী ছিলেন তখনও ঠিক একই রকম ঘটনা ঘটেছিল। মনমোহন সিং বন্যা কবলিত অঞ্চল বিমানের উপর থেকে পরিদর্শন করছিলেন। ছবিটি ফোটোশপের মাধ্যমে কারসাজি করে জানলার বাইরে ছবিটিতে পরিষ্কার বন্যা কবলিত অঞ্চল দেখানো হয়।

আর্কাইভ থেকে নেওয়া ১২৯০৭ নম্বর ছবিতে দেখা গিয়েছে, মনমোহন সিংয়ের বিমানের জানলা দিয়ে দেখা বাইরের ছবি খবুই ঝাপসা৷ কিন্তু ১২৯১১ নম্বর ছবিতে ওই দৃশ্যই স্পষ্ট দেখা গিয়েছে৷ ফটোশপ করা ওই ছবিটিতে বিমানের জানলা দিয়ে স্পষ্ট ফুটে ওঠে বন্যা কবলিত এলাকা৷

.