কংগ্রেসকে চাপে রেখেও সরকার না ছাড়ার আশ্বাস মুলায়মের

Last Updated: Friday, March 29, 2013 - 14:51

এখনই ইউপিএ সরকার থেকে সমর্থন তুলে নিচ্ছে না মুলায়ম সিংয়ের দল। সপা প্রধানের এই মন্তব্যের পর বেশ স্বস্তিতে কংগ্রেস। কোনও `ধর্মীয় রাজনীতি` কে সমর্থন না করার দোহাই দিয়ে মনমোহন সরকারের স্থায়িত্ব বজায় রাখার পক্ষপাতী মুলায়ম। সমাজবাদী পার্টির সমর্থন প্রসঙ্গে প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাব হিসাবে শুক্রবার মুলায়ম বলেন, "আমরা চাই না ভারতীয় জনতা দল ও তার শরিকরা সরকার ফেলে দিক।" তবে তাঁর রাজনৈতিক বিচক্ষণতায় চলতি বছর কংগ্রেস নিজেই ভোটের ঢাকে কাঠি দেবে বলে মনে করছেন মুলায়েম সিং যাদব।
এ দিন কংগ্রেসকে `প্রতারক` বলেও কটাক্ষ করেছেন সপা নেতা। তিনি বলেন, "শরিক দলের এক মন্ত্রীকে জেলে পাঠিয়েছে তাঁরা। এই কারণেই কংগ্রেস প্রতারক।" কংগ্রেসের বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ও আয়কর দফতরের ওপর ছড়ি ঘোরানোরও অভিযোগ এনেছেন নেতাজি।
সমর্থনে থাকা বা প্রত্যাহার নিয়ে এদিন ধরি মাছ না ছুঁই পানি পন্থাই নিয়েছে সমাজবাদী পার্টি। মুলায়মের কথায়, নির্বাচনের পরই কংগ্রেসকে সমর্থন নিয়ে সিদ্ধান্ত নেবে দল। তবে কোনও পরিস্থিতিতে বিজেপির সঙ্গে গাঁটছড়া বাঁধার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন মুলায়ম। কংগ্রেসের অন্দরে বিপদ তৈরির জন্য বেণী প্রসাদ বর্মাকে ঠুকতেও ছাড়েননি যাদব। তিনি বলেন, "বেণী প্রসাদ বর্মা ছোট মানুষ। কংগ্রেসের জন্য সমস্ত সমস্যা সৃষ্টি করছেন তিনিই।"
গতকালই ইউপিএ থেকে মুলায়ম সিংয়ের সমর্থন প্রত্যাহারের সম্ভাবনার কথা স্বীকার করে নিয়েছিলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। ডারবানের ব্রিক শীর্ষ সম্মেলন থেকে ফেরার পথে বিমানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি। তাঁর এই ধারণার জবাব দিতে ও কংগ্রেস নেতৃত্বকে আশ্বস্ত করতেই মুলায়মের আজকের পাল্টা বক্তব্য বলে মনে করছে রাজনৈতিক মহল।
মনমোহন সরকারের অঙ্কের হিসাব:
মোট- ৫৩৯
ইউপিএ- ২৩২
ম্যাজিক ফিগার- ২৭২
কংগ্রেস- ২০২
এনসিপি- ৯
অন্যান্য- ২১
বাইরের সমর্থন- ৪৯



First Published: Friday, March 29, 2013 - 14:51


comments powered by Disqus