মেগাম্যাচে মুখোমুখি জোকোভিচ-মারে

অস্ট্রেলিয়ান ওপেন পুরুষদের ফাইনালে আজ মুখোমুখি নোভাক জোকোভিচ ও অ্যান্ডি মারে। এই নিয়ে তৃতীয় বারের জন্য গ্র্যান্ড স্লাম ফাইনালে মুখোমুখি শীর্ষ বাছাই জোকোভিচ ও তৃতীয় বাছাই মারে। দু`বছর আগে ২০১১ সালে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন জোকোভিচ-মারে। সেবার মারেকে স্ট্রেট সেটে(৬-৪,৬-২,৬-৩) হারিয়েছিলেন জোকোভিচ। গত বছর অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালেও মারেকে হারান জোকোভিচ।

Updated By: Jan 27, 2013, 10:17 AM IST

অস্ট্রেলিয়ান ওপেন পুরুষদের ফাইনালে আজ মুখোমুখি নোভাক জোকোভিচ ও অ্যান্ডি মারে। এই নিয়ে তৃতীয় বারের জন্য গ্র্যান্ড স্লাম ফাইনালে মুখোমুখি শীর্ষ বাছাই জোকোভিচ ও তৃতীয় বাছাই মারে। দু`বছর আগে ২০১১ সালে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন জোকোভিচ-মারে। সেবার মারেকে স্ট্রেট সেটে(৬-৪,৬-২,৬-৩) হারিয়েছিলেন জোকোভিচ। গত বছর অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালেও মারেকে হারান জোকোভিচ। গতবছরের শেষে ইউএস ওপেন ফাইনালে অবশ্য জোকোভিচকে স্ট্রেট(৭-৫, ৭-৬, ৬-৩) সেটে হারান মারে। এখনও পর্যন্ত হার্ড কোর্টে মোট ১৪ বার মুখোমুখি হয়েছেন মারে-জোকোভিচ। সেখানেও ৮-৬তে এগিয়ে রয়েছেন জোকোভিচ।
ইতিহাস দেখলে জোকোভিচের দিকে পাল্লা ভারী হলেও দারুণ ফর্মে রয়েছেন মারে। মাত্র দুটো সেট খুইয়ে ফাইনালে পৌঁছেছেন মারে। সেমিফাইনালের আগে পর্যন্ত প্রতিটা ম্যাচ স্ট্রেট সেটে জেতেন মারে। সেমিফাইনালে দুটো সেট খোয়ালেও দুর্দান্ত সার্ভিসে গোটা ম্যাচেই ফেডেরারকে চাপে রেখেছিলেন মারে। অন্যদিকে চতুর্থ রাউন্ড ও কোয়ার্টার ফাইনালে জিততে কিছুটা বেগ পেতে হলেও সেমিফাইনালে দুর্দান্ত কামব্যাক করেছেন জোকোভিচ। এই নিয়ে পরপর তিন বার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেন জোকোভিচ। অপরদিকে পরপর তিনটে গ্র্যান্ড স্লাম ফাইনালে খেলবেন মারে। অস্ট্রেলিয়ান ওপেনে আজ হ্যাটট্রিক টাইটেলের লক্ষ্যে নামছেন জোকোভিচ।
শুক্রবার রুদ্ধশ্বাস সেমিফাইনালে অ্যান্ডি মারের কাছে ৬-৪, ৬-৭, ৬-৩, ৬-৭, ৬-২ সেটে পরাজিত হন রজার ফেডেরার। তার আগেই ডেভিড ফেরেরকে ৬-২, ৬-২, ৬-১ সেটে হারিয়ে ফাইনালে পৌঁছেছেন জোকোভিচ।

.