নিউক্লিয়ার প্ল্যান্টে দুর্ঘটনা হলে দায়ী থাকবে সরবরাহকারী সংস্থা, প্রধানমন্ত্রীর মার্কিন সফরের আগে জানাল কেন্দ্র

Last Updated: Thursday, September 19, 2013 - 17:24

পরমাণু বিদ্যুত্‍ উত্পাদন কেন্দ্রে কোনও দুর্ঘটনা ঘটলে সরবরাহকারী সংস্থাকে দায়ী করার বিষয়টি কোনওভাবেই লঘু করা হবে না। প্রধানমন্ত্রীর মার্কিন যুক্তরাষ্ট্র সফরের আগে বিরোধীদলের আশঙ্কা দূর করে এমনটাই জানিয়ে দিল কেন্দ্র। দুর্ঘটনা ঘটলে পরমাণু চুল্লি সরবরাহকারী কোম্পানিগুলির দায়ভার কমানোর পক্ষে সওয়াল করেছিল জি ই, ওয়েস্টিংহাউসের মতো মার্কিন পরমাণু চুল্লি নির্মানকারী কয়েকটি সংস্থা। মার্কিন চাপের কাছে নতিস্বীকারের বিষয়টি একেবারেই খারিজ করে দিয়েছে কেন্দ্র।
ভারত-মার্কিন পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়েছিল ২০০৮-এ। ২০১০-এ সংসদে পাশ হয় সিভিল লায়াবিলিটি ফর নিউক্লিয়ার ড্যামেজ অ্যাক্ট । সংসদে পাশ হওয়া এই আইনের জেরেই চুক্তি কার্যকর করার প্রক্রিয়াটি শ্লথ হয়ে পড়েছে বলে সম্প্রতি মন্তব্য করেছেন মার্কিন কূটনীতিক নিশা দেশাই বিসওয়াল। এই আইনে বলা রয়েছে কোনও দুর্ঘটনা ঘটলে পরমাণু চুল্লি সরবরাহকারী সংস্থার থেকে ক্ষতিপূরণ চাইতে পারবে পরমাণু বিদ্যুত্‍ উত্পাদনকারী সংস্থা। আচমকাই অ্যাটর্নি জেনারেল জি ই বাহানবতী মন্তব্য করেন ক্ষতিপূরণের বিষয়টি নির্ভর করছে নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অফ ইন্ডিয়া এবং পরমাণু চুল্লি নির্মানকারী সংস্থা ওয়েস্টিংহাউসের মধ্যে। বাহানবতীর এই মন্তব্যের জেরে বিতর্ক দেখা দেয়,যে মার্কিন স্বার্থ রক্ষা করতে গিয়ে কী ক্ষতিপূরণের বিষয়টি লঘু করে ফেলতে চাইছে কেন্দ্র?   
মার্কিন চাপের কাছে সরকারের নতিস্বীকারের আশঙ্কা সামনে আসতেই কেন্দ্রকে সতর্ক করেন সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাট।
মার্কিন বাণিজ্য মহলের একাংশও দীর্ঘদিন ধরে নয়াদিল্লির উপরে চাপ দিয়ে আসছিল। দুর্ঘটনা ঘটলে পরমাণু চুল্লি সরবরাহকারী সংস্থাকে ছাড় দেওয়ার মাত্রা বাড়ানোর কথা বলছিল সংস্থাগুলি। প্রধানমন্ত্রীর আসন্ন সফরের আগে অ্যাটর্নি জেনারেলের মন্তব্য তাতে বাড়তি ইন্ধন দিয়েছে। বিরোধীদের আশঙ্কা উড়িয়ে দিয়েছেন প্রধানমন্ত্রীর দফতরের প্রতিমন্ত্রী ভি নারায়ণস্বামী। সংসদে পাশ হওয়া আইন মেনেই সরকার চুক্তি রূপায়ন করবে বলে জানিয়েছেন তিনি।
নিজেদের শর্ত মেনেই সরকার এগোবে বলে জানিয়েছেন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ।
সিভিল লায়াবিলিটি ফর নিউক্লিয়ার ড্যামেজ অ্যাক্ট  মেনে যাবতীয় আলোচনা হবে বলেও আশ্বস্ত করেছেন বিদেশমন্ত্রী খুরশিদ।
 
 
 



First Published: Thursday, September 19, 2013 - 17:24


comments powered by Disqus