স্বশাসনের অধিকার দিলেই কাশ্মীর সমস্যার সমাধান হয়ে যাবে, দাবি ফারুক আবদুল্লার

Updated By: Nov 7, 2017, 04:02 PM IST
স্বশাসনের অধিকার দিলেই কাশ্মীর সমস্যার সমাধান হয়ে যাবে, দাবি ফারুক আবদুল্লার

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীর নিয়ে কংগ্রেস নেতা পি চিদাম্বরের সুরে সুর মেলালেন ন্যাশনাল কনফারেন্স সুপ্রিমো ফারুক আবদুল্লা। তাঁর দাবি, কাশ্মীরকে স্বশাসনের অধিকার দিলেই সমস্যার সমাধান হবে।
জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী কুপওয়ারায় এক সভায় এই মন্তব্য করেন। তাঁর দাবি, 'কাশ্মীর সমস্যার একমাত্র সমাধান হল, কাশ্মীরকে স্বশাসনের অধিকার দেওয়া। নিজেদের জেদ বজায় রাখার জন্য ভারত ও পাকিস্তান কেউই কাশ্মীরের মানুষদের আটকে রাখতে পারে না। সীমান্ত বদল করা সহজ নয়। তবে পাক অধিকৃত কাশ্মীর ও কাশ্মীর উপত্যকার বাসিন্দাদের মধ্যে যোগাযোগের আরও সহজ করা যেতে পারে।
স্বশাসনের পক্ষে বলতে গিয়ে ফারুক আবদুল্লা আরও বলেন, '২০০০ সালেই রাজ্যের নির্বাচিত জনপ্রতিনিধিরা একযোগে কাশ্মীরের স্বশাসনের পক্ষে সওয়াল করেছেন। ফলে কেন্দ্রের উচিত তার অনড় অবস্থান থেকে সরে আসা।'
সঙ্গে প্রবীণ এই রাজনীতিকের দাবি, 'সংবিধানের ৩৫এ ধারা বদল করা যাবে না। কাশ্মীর ও লাদাখের মানুষকে ধর্ম ও অঞ্চলের ভিত্তিতে ভাঙার চেষ্টা হচ্ছে। এই প্রচেষ্টা সফল হবে না।'
বলে রাখি, সপ্তাহ খানেক আগে গুজরাত নির্বাচনের প্রচারে গিয়ে রাজকোটে কংগ্রেস নেতা পি চিদাম্বরম বলেন, কাশ্মীরের মানুষের সঙ্গে কথা বলে তিনি বুঝেছেন, তাঁরা স্বশাসন চান। এমনকী, কাশ্মীরি বিচ্ছন্নতাবাদীরা 'আজাদি' বলতে 'স্বশাসন' বলতে চান বলেও মন্তব্য করেন তিনি। চিদাম্বরমের এহেন মন্তব্যে দেশজোড়া বিতর্ক হয়। দলের অন্যতম শীর্ষনেতার বক্তব্যের দায় নিতে চায়নি কংগ্রেস। 
রাজনৈতিক বিশেষজ্ঞদের দাবি, সেদিন 'কাশ্মীরি জনগণ' বলতে চিদাম্বরম কাদের বুঝিয়েছিলেন এবার তা স্পষ্ট হল। যদিও তাতে আশ্চর্য নন কেউ। কারণ জাতীয় রাজনীতিতে দীর্ঘদিন ধরেই কংগ্রেসের শরিক ফারুক সাহেবের ন্যাশনাল কনফারেন্স। 
আরও পড়ুন-আজ মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে সেনার পূর্বাঞ্চলীয় প্রধান লেফটন্যান্ট জেনারেল

 

.