অপরেশন ব্লু স্টারে ব্রিটিশ অংশগ্রহণ নিয়ে দেশ জোড়া বিতর্ক, ক্ষোভ শিখ সম্প্রদায়ের, সরকারকে সত্যি বলার দাবি জানালেন অরুণ জেটলি

১৯৮৪ সালে স্বর্ণ মন্দিরে অপারেশন ব্লু স্টারে সক্রিয় ভাবে অংশগ্রহণ করেছিল ব্রিটিশ সেনা। লেবার পার্টির এম.পি টম ওয়াটসনের এই অভিযোগের পরেই ক্ষোভ ছড়াচ্ছে শিখ সম্প্রদায়ের মধ্যে। ইতিমধ্যেই ঘটনার তদন্তের দাবি জানিয়েছে শিরোমণি গুরুদ্বারা প্রবন্ধক কমিটি। তদন্তের নির্দেশ দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও। অন্যদিকে অপরেশন ব্লু স্টার নিয়ে সরকারকে `সত্যি` জানানোর দাবি তুললেন অরুণ জেটলি।

Updated By: Jan 14, 2014, 09:21 PM IST

১৯৮৪ সালে স্বর্ণ মন্দিরে অপারেশন ব্লু স্টারে সক্রিয় ভাবে অংশগ্রহণ করেছিল ব্রিটিশ সেনা। লেবার পার্টির এম.পি টম ওয়াটসনের এই অভিযোগের পরেই
ক্ষোভ ছড়াচ্ছে শিখ সম্প্রদায়ের মধ্যে। ইতিমধ্যেই ঘটনার তদন্তের দাবি জানিয়েছে শিরোমণি গুরুদ্বারা প্রবন্ধক কমিটি। তদন্তের নির্দেশ দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও। অন্যদিকে অপরেশন ব্লু স্টার নিয়ে সরকারকে `সত্যি` জানানোর দাবি তুললেন অরুণ জেটলি।

ব্রিটিশ এম.পি টম ওয়াটসনের দাবি ঘিরে তোলপাড় ব্রিটেন। শুধু ব্রিটেনেই নয়, বিতর্কের ঢেউ আছড়ে পড়েছে ভারতের মাটিতেও। লেবার পার্টির এম.পি ওয়াটসনের দাবি, উনিশশো চুরাশিতে স্বর্ণ মন্দিরে অপারেশন ব্লুস্টারে সহায়তার জন্য ব্রিটেনের স্পেশাল এয়ার সার্ভিস বা স্যাসকে নির্দেশ দিয়েছিলেন তত্‍কালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার। তার আগে রীতিমতো ইন্দিরা গান্ধীর সঙ্গে কথাও বলেছিলেন থ্যাচার। ওয়াটসনের দাবি, তিনি এই সংক্রান্ত নথিপত্র নিজে দেখেছেন। কিন্তু ব্রিটিশ সরকার এই সংক্রান্ত নথি গোপন করে রেখেছে বলে তাঁর অভিযোগ। ওয়াটসনের এই বক্তব্য সামনে আসতেই রীতিমতো ক্ষুব্ধ শিখ সংগঠনগুলি।

এই অভিযোগ খতিয়ে দেখা উচিত বলে মন্তব্য করেছেন রাজ্যসভার সাংসদ মহম্মদ আদিব।

প্রবাসী শিখ সম্প্রদায়ের ক্ষোভ সামাল দিতে এরই মধ্যে তদন্তের নির্দেশ দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

.