এফডিআই বিতর্কে অচল হতে পারে শীতকালীন অধিবেশন

Last Updated: Wednesday, November 14, 2012 - 18:24

খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ ইস্যুকে কেন্দ্র করে আবারও উত্তপ্ত হতে চলেছে সংসদের শীতকালীন অধিবেশন। এই ইস্যুতে আলোচনার জন্য নোটিস দিয়েছে বামেরা। বিজেপিও জানিয়ে দিয়েছে, এই ইস্যুতে সরকারের তীব্র বিরোধিতা করা হবে। বাম এবং বিজেপি, দুই শিবিরই এই ইস্যুতে অন্যান্য রাজনৈতিক দলের সহযোগিতা চেয়েছে। বিরোধী শিবিরের চাপের মুখে কংগ্রেস জানিয়েছে, যেকোনও ইস্যুতেই আলোচনায় রাজি তারা। তবে  এফডিআই নিয়ে সরকার যে অনড়, তাও স্পষ্ট করে দিয়েছে কংগ্রেস নেতৃত্ব।
খুচরো ব্যবসায়ে বিদেশি বিনিয়োগ ইস্যুতে কংগ্রেসের ওপর চাপ অব্যাহত। এই ইস্যুতেই ইউপিএ ছেড়েছে তৃণমূল কংগ্রেস। সরকারের বিরোধিতায় অনড় বিরোধীপক্ষও। সংসদের শীতকালীন অধিবেশনে এফডিআই নিয়ে ভোটাভুটির প্রস্তাব দিয়ে ইতিমধ্যেই নোটিস দিয়েছে বামেরা। সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরির মতে, এত বড় সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সরকারের উচিত সংসদের অনুমোদন নেওয়া। এই ইস্যুতে তিনি সপা, বিজেডিসহ অন্যান্য রাজনৈতিক দলের সমর্থনও চেয়েছেন।
 
সংসদের শীতকালীন অধিবেশনের আগে চাপ বাড়িয়েছে বিজেপিও। প্রধান বিরোধী দল এফডিআই নিয়ে সরকারের সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করার প্রস্তুতিও শুরু করে দিয়েছে। বিরোধী শিবিরের চাপের মুখে কোণঠাসা কংগ্রেস জানিয়েছে, তারা সংসদে যেকোনও ইস্যুতে আলোচনায় রাজি। তবে বিরোধী বিক্ষোভের জেরে অধিবেশন যাতে পণ্ড না হয়, সেই আবেদনও রাখা হয়েছে কংগ্রেসের তরফে।
 
বাম শিবির এফডিআই নিয়ে সংসদে ভোটাভুটির দাবিতে অনড়। বিজেপি সরাসরি ভোটের কথা না বললেও, দলের তরফে জানানো হয়েছে, সংসদের দুটি কক্ষেই সংখ্যাগরিষ্ঠ সাংসদদের সমর্থন তাদের দিকে। এই পরিস্থিতিতে কংগ্রেসের চিন্তা বাড়িয়ে দিয়েছেন ডিএমকে সুপ্রিমো করুণানিধি। সরাসরি এফডিআই নিয়ে দলের সিদ্ধান্ত স্পষ্ট না করলেও, করুণানিধি জানিয়েছেন ছোট ব্যবসায়ীদের স্বার্থ মাথায় রেখেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে দল।
 



First Published: Wednesday, November 14, 2012 - 18:24


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja