বিরোধীদের বিক্ষোভে সংসদে পাশ হল না খাদ্য সুরক্ষা বিল

বিরোধীদের বিক্ষোভে সংসদে পাশ হল না খাদ্য সুরক্ষা বিল

বিরোধীদের বিক্ষোভে সংসদে পাশ হল না খাদ্য সুরক্ষা বিলআজও সংসদে এখনও পর্যন্ত পাশ করানো গেল না খাদ্য সুরক্ষা বিল। আজ সংসদের উভয়কক্ষেই কয়লা ও রেল দুর্নীতি নিয়ে প্রবল বিক্ষোভ দেখাতে থাকেন বিরোধী সাংসদরা। দুই কেন্দ্রীয় মন্ত্রীর ইস্তফার দাবিতে জোরালো স্লোগান তোলেন তাঁরা। যতক্ষণ না এই দুই মন্ত্রী পদত্যাগ করছেন ততক্ষণ তাঁরা কোনও বিল পাশ হতে দেবেন না বলে সংসদে জানিয়েছেন বিরোধীরা। প্রবল হইহট্টগোলের মধ্যে সংসদের উভয়কক্ষ বেলা ১২টা অবধি মুলতুবি হয়ে যায়। এরপর আবার সংসদের কার্যাবলী সুরু হওয়ার সঙ্গে সঙ্গে ফের একই ভাবে বিক্ষোভ দেখাতে থাকেন বিরোধীরা। রাজ্যসভা বেলা একটা এবং লোকসভা বেলা ২টো অবধি মুলতুবি হয়ে গেছে।

গতকালও কয়লা এবং রেল দুর্নীতি নিয়ে বিরোধীদের বিক্ষোভের মুখে লোকসভায় এই বিল পাশ করাতে পারেনি সরকার। অন্যদিকে, সংসদে খাদ্য সুরক্ষা বিল পেশ হতে না পারার ঘটনার তীব্র সমালোচনা করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

রাজনৈতিক মহলের মতে, দুর্নীতি ইস্যুতে জেরবার সরকার ঘুরে দাঁড়ানোর হাতিয়ার করতে চাইছে খাদ্য সুরক্ষা বিলকে। তাই প্রয়োজনে এই বিল পাশ করাতে অর্ডিন্যান্স জারি করারও পরিকল্পনা রয়েছে সরকারের। এই বিলে দেশের সাতষট্টি শতাংশ মানুষকে মাথা পিছু প্রতি মাসে পাঁচ কেজি খাদ্যশস্য এক থেকে তিন টাকা দরে দেওয়ার কথা বলা হয়েছে। খাদ্য সুরক্ষা বিল নিয়ে নীতিগত ভাবে সম্মতি জানালেও বিলের কিছু অংশ নিয়ে আপত্তি জানিয়েছে তৃণমূল।

First Published: Tuesday, May 07, 2013, 13:01


comments powered by Disqus