মূল্যবৃদ্ধি ইস্যুতে বিরোধীদের তোপের মুখে কেন্দ্র

মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য কেন্দ্রকে তীব্র আক্রমণ করলেন বিরোধী দলনেত্রী সুষমা স্বরাজ। মূল্যবৃদ্ধি ইস্যুতে বিতর্কে অংশ নিয়ে তাঁর বক্তব্য, মানুষ  ভোট দিয়ে বর্তমান সরকারকে নির্বাচিত করেছেন। জনগণের সমস্যা সমাধান করতে হবে সরকারকেই।

Updated By: Dec 8, 2011, 04:53 PM IST

মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য কেন্দ্রকে তীব্র আক্রমণ করলেন বিরোধী দলনেত্রী সুষমা স্বরাজ। মূল্যবৃদ্ধি ইস্যুতে বিতর্কে অংশ নিয়ে তাঁর বক্তব্য, মানুষ  ভোট দিয়ে বর্তমান সরকারকে নির্বাচিত করেছেন। জনগণের সমস্যা সমাধান করতে হবে সরকারকেই। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে পথ সন্ধান করতে হবে কেন্দ্রকেই। কেন্দ্র যদি তা না পারে, তবে গদি ছাড়ুক। বিরোধীরা দেখিয়ে দেবে কীভাবে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করা যায়।
নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়েই চলেছে। কিন্তু সাধারণ মানুষের আয় বাড়ছে কি?
লোকসভায় মূল্যবৃদ্ধি ইস্যুতে বিতর্কে বক্তব্য রাখতে গিয়ে এই প্রসঙ্গেরও অবতারণা করেন বিরোধী দলনেত্রী সুষমা স্বরাজ। অন্ধ্রপ্রদেশ এবং মহারাষ্ট্রের কৃষকদের আত্মহত্যার বিষয়েও সরব হন বিজেপির এই বরিষ্ঠ নেত্রী। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে কেন্দ্রের নীতির সমালোচনার পাশাপাশি কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের সরকারের একের পর এক দুর্নীতির বিরুদ্ধেও সোচ্চার হন তিনি। বিজেপির পাশাপাশি বামেদের তরফেও এদিন মনমোহন সরকারের আর্থিক নীতি এবং মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে ব্যর্থতার তীব্র সমালোচনা করা হয়।
সুষমা স্বরাজের অভিযোগের মাঝেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় সাফাই দিয়ে বলেন, খাদ্যপণ্যে মুদ্রাস্ফীতি কমে অর্ধেক হয়ে গিয়েছে। কিন্তু তাঁর এই হিসাবে দমে না গিয়ে বিজেপি নেত্রী বলেন, সাধারণ মানুষকে সংখ্যাতত্ত্ব বুঝিয়ে লাভ হবে না। আয়ব্যয়ের সঠিক সংখ্যাটা বলতে হবে। এই প্রসঙ্গে ইউপিএ সরকারের একাধিক দুর্নীতি, মহারাষ্ট্রে কৃষকদের আত্মহত্যার প্রসঙ্গও তুলে ধরেন তিনি। এবং বলেন, সরকার যদি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয় তা হলে গদি ছাড়ুক তারা। 

.