অস্কারে এবার লাইফ অফ পাই বনাম স্পিলবার্গ

অস্কারে এবার 'লাইফ অফ পাই' বনাম স্পিলবার্গ

অস্কারে এবার 'লাইফ অফ পাই' বনাম স্পিলবার্গএবারের অস্কার পুরস্কারের মনোনয়নে কোনও ভারতীয় ছবি ঠাঁই পেল না ঠিকই, কিন্তু ভারতীয়দের অভিনীত অথবা গান গাওয়া সিনেমা আধিপত্য দেখাল। শ্রেষ্ঠ গানের (নিজস্ব) বিভাগে মনোনয়ন পেয়েছেন ভারতীয় সঙ্গীতশিল্পী বম্বে জয়শ্রী ওরফে জয়শ্রী রামনাথ। 'লাইফ অফ পাই' ছবিতে তাঁর গাওয়া 'লালেবি' গানটি রয়েছে অস্কারের দৌড়ে। এই গানটির কথা জয়শ্রী নিজেই লিখেছেন।
 
অনুপম খের অভিনীত `সিলভার লাইনিং প্লে বয়`ও ইরফান খান, টাবু, আদিল হুসেন অভিনীত ` লাইফ অফ পাই'। এই দুটি সিনেমা অস্কারের মনোনয়ন পর্বে একাধিক বিভাগে স্থান পেল।


বৃহস্পতিবার ৮৫ তম অস্কারের মনোনয়নে সবচেয়ে বড় চমক দিল " লাইফ অফ পাই"। তিন ভারতীয় অভিনীত এই ছবি ১১টি বিভাগে মনোনয়ন পেল। অ্যাং লি পরিচালিত এই ছবিটি বক্স অফিসেও সাড়া ফেল দিয়েছিল। সিনেমার একটা গুরুত্বপূর্ণ অংশ জুড়ে আছে ভারতের কথা।


ডেভিড ও`রাসেলের হলিউডি রোমান্টিক কমেডি সিনেমা `সিলভার লাইনিং প্লে বয়` ৮৫ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে আটটা বিভাগে মনোনয়ন পেল। এই ছবিতে ডক্টর পাটেল নামের এক চরিত্রে অভিনয় করেন অনুপম। তাঁর অভিনয় প্রশংসিতও হয়। যে খবর শুনে অনুপম খের বললেন, এটাই তাঁর জীবনের সবচেয়ে বড় মুহূর্ত।

তবে অস্কার মনোনয়নের সবচেয়ে বড় শিরোনামে থাকলেন স্টিফেন স্পিলবার্গ। অস্কার পুরস্কার জেতাটা প্রায় অভ্যাসে পরিণত করা কিংবদন্তি এই ফিল্মমেকারের এ বছরের সিনেমা `লিংকন`("Lincoln") ১২টি বিভাগে মনোনয়ন পেল। ১৯৯৩ সালে স্পিলবার্গের ছবি সিনডেলার্স লিস্ট ছবিটি ১২ টি বিভাগে মনোনয়ন পেয়েছিল। সেবার স্পিলবার্গের ছবি জিতেছিল ৭টি অস্কার। এবার স্পিলবার্গ পরিচালিত `লিংকন`সেরা পরিচালক, সেরা ছবি সহ আরও ১১টি বিভাগে মনোনয়ন পায়। আজকের মনোনয়ন দেখেই পরিষ্কার ২৪ ফেব্রুয়ারি লস এঞ্জেলসে অস্কারের মূল অনুষ্ঠানে ছায়াযুদ্ধটা অ্যাং লির `লাইফ অফ পাই` আর স্টিফেন স্পিলবার্গের `লিংকন`-এর মধ্যেই সীমাবদ্ধ থাকবে।









First Published: Monday, January 14, 2013, 16:18


comments powered by Disqus