মাতঙ্গ বিতর্কে নাম জড়াল কেন্দ্রীয় বাহিনীর এডিজি-র, কেন্দ্রের রোষানলে শীর্ষ পুলিসকর্তা

অপসারিত কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অনিল গোস্বামীর পর এবার কেন্দ্রীয় বাহিনীর ADG। মাতঙ্গ সিং বিতর্কে সরানো হচ্ছে শীর্ষ পুলিসকর্তাকে। তিনি মাতঙ্গ সিংকে দেশ ছেড়ে পালাতে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন বলে খবর।

Updated By: Feb 7, 2015, 12:10 PM IST
মাতঙ্গ বিতর্কে নাম জড়াল কেন্দ্রীয় বাহিনীর এডিজি-র, কেন্দ্রের রোষানলে শীর্ষ পুলিসকর্তা

ব্যুরো: অপসারিত কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অনিল গোস্বামীর পর এবার কেন্দ্রীয় বাহিনীর ADG। মাতঙ্গ সিং বিতর্কে সরানো হচ্ছে শীর্ষ পুলিসকর্তাকে। তিনি মাতঙ্গ সিংকে দেশ ছেড়ে পালাতে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন বলে খবর।

চক্রের ভেতর চক্র। রাজধানীর ক্ষমতার অলিন্দে দুষ্টচক্রের যোগ। সেই যোগের অন্যতম সূত্র মাতঙ্গ সিং। CBI সূত্রে খবর, গ্রেফতার হতে পারেন এই আশঙ্কা নিয়েই একত্রিশে জানুয়ারি CGO কমপ্লেক্সে গিয়েছিলেন মাতঙ্গ সিং।CBI দফতরে ঢোকার আগেই তাই রাজধানীর অন্তত তিরিশজন আমলার সঙ্গে যোগাযোগ করে রেখেছিলেন তিনি।

গ্রেফতার নিশ্চিত বুঝেই মাতঙ্গের ফোন থেকে একের পর এক আমলা ও IPS-কে ফোন করতে শুরু করেন তাঁর সহযোগী খ্যাতি সরজানা।

এভাবেই মাতঙ্গের ফোনের মাধ্যমে সদ্যপ্রাক্তন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের অনিল গোস্বামীর সঙ্গে তদন্তকারীদের কথা হয়।

মাতঙ্গের গ্রেফতারিতে হস্তক্ষেপ করায় ইতিমধ্যেই অপসারিত হয়েছেন অনিল গোস্বামী। একই অভিযোগে খাড়া নামতে চলেছে এক IPS-এর ওপরেও।

CBI সূত্রে খবর,  মাতঙ্গের গ্রেফতারির খবর দিল্লির আমলাতন্ত্রে ছড়িয়ে পড়তেই CBI দফতরে ফোন আসে এক IPS অফিসারের। CBI যুগ্ম অধিকর্তা রাজীব সিংকে ওই IPS মাতঙ্গের স্টেটাস জানতে চান
দিল্লি বিমানবন্দরে নামামাত্র আটকের প্রতিশ্রুতি দিয়ে মাতঙ্গকে দিল্লিও পাঠিয়ে দিতেও অনুরোধ করেন তিনি।

কে এই IPS? CBI জানাচ্ছে, বেঙ্গল ক্যাডারের উনিশশো তিরাশির ব্যাচের ওই IPS মাতঙ্গ সিং এবং অনিল গোস্বামীর অত্যন্ত ঘনিষ্ঠ কলকাতা পুলিসের শীর্ষকর্তা ছিলেন ওই ব্যক্তি বর্তমানে কেন্দ্রীয় বাহিনীর ADG পদে রয়েছেন তিনি।

 CBI সূত্রে খবর দেশের বাইরে পালানোর পরিকল্পনা করেছিলেন মাতঙ্গ সিং। পালাতে সব রকমের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন ওই IPS। CBI যুগ্ম অধিকর্তার সঙ্গে তাঁর কথোপকথনের কল রেকর্ড পাঠিয়ে দেওয়া হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকে। তাঁকে বেঙ্গল ক্যাডারে ফিরিয়ে দেওয়া হবে বলে খবর স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে।

 

.