২০১৩-র পদ্ম সম্মানে ১০৮ জন

Last Updated: Friday, January 25, 2013 - 23:49

এবছরের দ্বিতীয় শ্রেষ্ঠ নাগরিকের সম্মান পদ্মবিভূষণ পেতে চলেছেন প্রকৃতিবিজ্ঞানী যশ পাল ও জ্যোতির্বিজ্ঞানী রদ্দাম নরসিমা। চলচ্চিত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এবার মরণোত্তর পদ্মভূষণ সম্মান দেওয়া হল রাজেশ খান্নাকে। পদ্মভূষণ সম্মান পাচ্ছেন শর্মিলা ঠাকুর। ক্রীড়াক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পদ্মভূষণ সম্মান পাচ্ছেন রাহুল দ্রাবিড় ও মেরি কম। পদ্মশ্রী সম্মান পাচ্ছেন শুটার বিজয় কুমার এবং যোগেশ্বর দত্ত।
সঙ্গীতে অবদানের স্বীকৃতি হিসাবে রাজ্য থেকে পদ্মভূষণ পাচ্ছেন রশিদ খান। পদ্মশ্রী সম্মান দেওয়া হচ্ছে পূর্ণদাস বাউলকে। শুক্রবার সরকারের তরফে ১০৮ জন পদ্ম পুরস্কার প্রাপকের তালিকা প্রকাশ করা হয়। প্রখ্যাত ভাস্কর্য শিল্পী রঘুনাথ মহাপাত্র এবং চিত্রকর এস হায়দর রাজাকে পদ্মবিভূষণ সম্মানের জন্য মনোনীত করা হয়েছে। এবারের পদ্ম সম্মান প্রাপকদের মধ্যে রয়েছেন, শ্রীদেবী, অভিনেতা নানা পাটেকর, মালায়ালাম তারকা মধু। অলিম্পিক তারকাদের মধ্যে রয়েছেন মেরি কম, যোগেশ্বর দত্ত, বিজয় কুমার।
এবার চার জনকে পদ্মবিভূষণে সম্মানিত করা হয়েছে। পদ্মভূষণ পেয়েছেন ২৪ জন এবং ৮০ জনকে পদ্মশ্রী সম্মান জানানো হয়েছে। ১০৮ জন প্রাপকদের মধ্যে ২৪ জন মহিলা। তবে এবারেও কাউকে ভারতরত্ন পুরস্কার দেওয়া হয়নি। ২০০৮ সালে প্রয়াত ভিমসেন যোশী শেষ ভারতরত্ন পান।
গত বছর এক গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারান কৌতুক অভিনেতা যশপাল ভাট্টি। তাঁকেও পদ্মভূষণে সম্মানিত করা হয়েছে।



First Published: Friday, January 25, 2013 - 23:56


comments powered by Disqus