পদ্ম পুরস্কারের জন্য দেশের ভিভিআইপিদের মধ্যে প্রিয়জনদের নাম সুপারিশের প্রতিযোগিতা, বলছে আরটিআই রিপোর্ট

Last Updated: Saturday, November 9, 2013 - 23:00

পদ্ম পুরস্কার নিজের ঘনিষ্ট আত্মীয় আর বন্ধুদের পাইয়ে দেওয়ার জন্য এ দেশের ভিভিআইপিরা বেশ উৎসাহী। সে বিষয়ে কিছুটা নির্লজ্জের মতই পছন্দের লোকদের নাম সুপারিশ করতে কেউই বিশেষ পিছপা হন না। একটি আরটিআই-এর উত্তরে চাঞ্চল্যকর এই তথ্য প্রকাশ্যে এসেছে।
একটি আরটিআই-এর জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এবছর পদ্মপুরস্কারের জন্য মোট ১৩০০টি সুপারিশের নাম জনসমক্ষে এনেছে। এই তালিকায় দেখা গেছে মন্ত্রী সভার বড় বড় নামের সঙ্গেই ভারতের বিখ্যাতরা নিজেদের প্রিয়জনের জন্য পদ্মপুরস্কার প্রার্থনা করেছেন। বেশিরভাগই একসঙ্গে বহু জনের নাম সুপারিশ করেছেন। একসঙ্গে বহু সুপারিশ করার তালিকায় নাম আছে কংগ্রেস নেতা মোহিত ভোরা, মন্ত্রী রাজীব শুক্লা, সাংসদ সুব্বারামি রেড্ডি, শাস্ত্রীয় সঙ্গীতের দিকপাল পন্ডিত যশরাজ সহ বহু ভিভিআইপি।
ভারতের সঙ্গীত জগতের মহানক্ষত্র লতা মঙ্গেশকর পদ্ম পুরস্কারের জন্য নিজের বোন উষা মঙ্গেশকরের নাম সুপারিশ করেছিলেন। তার সঙ্গে অবশ্য তাঁর সুপারিশের তালিকায় নাম আছে গায়ক সুরেশ ওয়াড়েকর ও সমাজকর্মী রাজমল পারেখের নাম।
আরও একধাপ এগিয়ে কিংবদন্তী সরোদ বাদক আমজাদ আলি খান নিজের দুই পুত্র সরোদ বাদক আমান ও আয়ান আলি বঙ্গাশের জন্য পদ্মপুরস্কার চেয়ে বসেছিলেন। এর সঙ্গেই হিন্দুস্থানি শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী কৌশিকী চক্রবর্তী, তবলা বাদক বিজয় ঘাটে, আর্ট প্রমোটর সুর্য কৃষ্ণমূর্তি ও সেতার বাদক নিলাদ্রী কুমার আছেন তাঁর সুপারিশের তালিকায়।
প্রাক্তন সমাজবাদী পার্টি লিডার অমর সিং আবার রাজ্যসভার সাংসদ জয়া প্রদার জন্য পদ্ম পুরস্কার প্রার্থনা করেছিলেন।
যদিও লতা ভগ্নী উষা মঙ্গেশকর এবং আমজাদ পুত্র আয়ান ও আমানের ভাগ্যে এবছর পদ্মপুরস্কার জোটেনি।
পন্ডিত যশরাজ এক সঙ্গে ন`জনের নাম সুপারিশ করেছিলেন। রাজীব শুক্লার আবদার ছিল পাঁচ জনের জন্য। মোতিলাল ভোরার এঁদের সঙ্গে পাল্লা দিয়ে সুপারিশ করেছিলেন আটজনের নাম। কেন্দ্রীয় স্বারাষ্ট্রমন্ত্রীর সুপারিশ ছিল দু`জনের জন্য। বিদেশমন্ত্রী সলমন খুরশিদের প্রার্থনা ছিল দুজনের জন্য। তিনজনের নাম দিয়েছিলেন কংগ্রেস সাংসদ বিজয় দারদা।
পদ্ম পুরস্কারের জন্য যে কী পরিমাণ `লবি` চলে তার জ্যান্ত প্রমাণ এই আরটিআই রিপোর্ট। দাবি করেছেন আরটিআই অ্যাকটিভিস্ট সুভাষ আগরওয়াল।



First Published: Saturday, November 9, 2013 - 23:00


comments powered by Disqus