সময় বদলানোর দাবি অরুণাচলের মুখ্যমন্ত্রী প্রেমা খাণ্ডুর

সময় বদলানো দরকার। না, না, কোনও দার্শনিক উক্তি নয়, নেহাতই কেজো কারণে ভারতীয় সময় রেখায় আর থাকতে চাইছে না উত্তর-পূর্বের রাজ্যগুলি। সম্প্রতি ইন্ডিয়ান স্ট্যান্ডর্ড টাইমের (আইএসটি) বাইরে গিয়ে নিজেদের জন্য বিশেষ 'টাইম জোন' দাবি করছেন অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী তথা ৩৭ বছর বয়সী দেশের নবীনতম মুখ্যমন্ত্রী প্রেমা খাণ্ডু। কিন্তু হঠাত্ এমন দাবি কেন করলেন দল বদলে কংগ্রেস থেকে বিজেপিতে যাওয়া খাণ্ডু?

Updated By: Jun 13, 2017, 11:04 AM IST
সময় বদলানোর দাবি অরুণাচলের মুখ্যমন্ত্রী প্রেমা খাণ্ডুর

ওয়েব ডেস্ক: সময় বদলানো দরকার। না, না, কোনও দার্শনিক উক্তি নয়, নেহাতই কেজো কারণে ভারতীয় সময় রেখায় আর থাকতে চাইছে না উত্তর-পূর্বের রাজ্যগুলি। সম্প্রতি ইন্ডিয়ান স্ট্যান্ডর্ড টাইমের (আইএসটি) বাইরে গিয়ে নিজেদের জন্য বিশেষ 'টাইম জোন' দাবি করছেন অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী তথা ৩৭ বছর বয়সী দেশের নবীনতম মুখ্যমন্ত্রী প্রেমা খাণ্ডু। কিন্তু হঠাত্ এমন দাবি কেন করলেন দল বদলে কংগ্রেস থেকে বিজেপিতে যাওয়া খাণ্ডু?

খাণ্ডুর কথায়, "আমরা ভোর চারটে নাগাদ ঘুম থেকে উঠি...অথচ অনেকটা দিবালোক অপচয় হয় কারণ, সরকারি অফিসগুলি খোলে সকাল ১০টায়, আর বন্ধ হয় ৪টে নাগাদ"। ফলে তাঁর দাবি, ভৌগলিক কারণেই উত্তর-পূর্বের রাজ্যগুলির জন্য বিশেষ 'টাইম জোনে'র ব্যবস্থা করা হলে তা মোট উত্পাদন অনেকটাই বাড়াবে।

প্রসঙ্গত, প্রেমা খাণ্ডুর দাবির পক্ষে সওয়াল করছে বেঙ্গালুরুর 'ন্যাশানাল ইনস্টিটিউটে'র একটি রিপোর্টও। ওই রিপোর্টে বলা হয়েছে, উত্তর-পূর্বের রাজ্যগুলি নিজস্ব 'টাইম জোন' পেলে সেখানে প্রায় ২.৭ বিলিয়ন ইউনিট বিদ্যুত্ বাঁচানো সম্ভব। উল্লেখ্য, ২০১৪ সালে অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈও পৃথক 'টাইম জোনে'র দাবি জানিয়েছিলেন এবং বলেছিলেন, উত্তর-পূর্বে 'চা বাগানের সময়' মেনে চলা যেতে পারে। চা বাগান সাধারণত ভারতীয় স্ট্যান্ডার্ড টাইমের থেকে এক ঘণ্টা এগিয়ে থাকে। কিন্তু পৃথক 'টাইম জোনে'র দাবি জানিয়ে গুয়াহাটি হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হলে, আদালত তা বাতিল করে দেয়।

ফলে, সময়ের বদল দরকারি হলেও তা বদলাবে কিনা সেটা এখনই বলা যাচ্ছে না। (আরও পড়ুন- ৩ ঘণ্টা লেট চলেও সময়ের আগে মুম্বই জংশনে পৌঁছলো তেজস)

.