দাম কমল পেট্রোলের

১২ দিনেই উলটপুরাণ! তেল কোম্পানিগুলির সিদ্ধান্ত মেনে গত ৩ নভেম্বর পেট্রোলের দাম লিটারে ১ টাকা ৮০ পয়সা বাড়ানো হয়েছিল। এবার বিগত ৩৩ মাসের মধ্যে প্রথমবারের জন্য কমানো হল পেট্রালের দাম।

Updated By: Nov 15, 2011, 10:59 AM IST

১২ দিনেই উলটপুরাণ!
তেল কোম্পানিগুলির সিদ্ধান্ত মেনে গত ৩ নভেম্বর পেট্রোলের দাম লিটারে ১ টাকা ৮০ পয়সা বাড়ানো হয়েছিল। এবার বিগত ৩৩ মাসের মধ্যে প্রথমবারের জন্য কমানো হল পেট্রালের দাম। মঙ্গলবার মধ্যরাত থেকেই কার্যকর হচ্ছে এই দাম কমানোর সিদ্ধান্ত। স্থানীয় কর ছাড়া লিটার প্রতি ১ টাকা ৮৫ পয়সা দাম কমানো হচ্ছে। কার্যক্ষেত্রে লিটার প্রতি ২ টাকা ২২ পয়সা থেকে ২ টাকা ৩৯ পয়সা পর্যন্ত কমবে দাম।
রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির তরফে জানান হয়েছে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমায় ও মার্কিন ডলারের তুলনায় টাকার মূল্য  স্থিতিশীল হওয়ার কারণেই এই সিদ্ধান্ত। চলতি মাসে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ১২৫ ডলার থেকে কমে ১১৫ ডলারে নেমে আসায় কেন্দ্রীয় সরকারের উপর দাম কমানোর জন্য রাজনৈতিক চাপও ছিল যথেষ্ট। গত ১২ মাসে ১১ বার পেট্রোলের দাম বেড়েছে। প্রতি বারই বিশ্বের বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় তাদের দাম বাড়াতে হচ্ছে বলে যুক্তি দিয়েছে তেল কোম্পানিগুলি। অন্য দিকে, গত বছর মন্ত্রিসভায় প্রস্তাব এনে পেট্রোলের দাম নিয়ন্ত্রণমুক্ত করার পর কেন্দ্রীয় সরকারকে কার্যত বাধ্য হয়েই তেল সংস্থাগুলির মূল্যবৃদ্ধির সিদ্ধান্তে সায় দিতে হয়েছে।

.