পেট্রল-ডিজেলের দাম কমাতে শুল্ক কমানোর ভাবনা কেন্দ্রীয় সরকারের

ক্ষমতায় আসার পর এনডিএ সরকার মোট ৯ বার একসাইজ ডিউটি বাড়িয়েছে। আন্তর্জাতিক বাজারে তেলে দাম ওঠানামা অনু‌যায়ী তেলের দাম ঠিক হলেও একসাইজ ডিউটি এখনও প‌র্যন্ত কমানো হয়েছে মাত্র ১ বার

Updated By: Jan 24, 2018, 12:18 PM IST
পেট্রল-ডিজেলের দাম কমাতে শুল্ক কমানোর ভাবনা কেন্দ্রীয় সরকারের

নিজস্ব প্রতিবেদন: রেকর্ড করেছে পেট্রল-ডিজেলের দাম। সোমবার মুম্বইয়ে প্রতি লিটার পেট্রলের দাম ছিল ৮০.০১ টাকা প্রতি লিটার। দিল্লিতে এই দাম ছিল ৭৩.০৩ টাকা প্রতি লিটার। জ্বালানি তেলে দাম নিয়ে ক্রমশ সরব হচ্ছে বিরোধীরা। এই অবস্থায় একসাইজ ডিউটি কমিয়ে জ্বালানি তেলের দাম কমনোর চিন্তাভাবনা করছে পেট্রোলিয়াম মন্ত্রক। এনিয়ে একটি প্রস্তাব অর্থমন্ত্রকে পাঠিয়ে দেওয়া হয়েছে।
আগামী ১ ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি নিয়ে বাজেট অধিবেশনে বিরোধীরা সরব হতে পারে বলে আশঙ্কা করছে নানা মহল। সেই অস্বস্তিকর পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সরকার চিন্তাভাবনা করছে বলে খবর। পাশাপাশি পেট্রল-ডিজেলকে জিএসটির আওতায় আনার পরিকল্পানও রয়েছে সরকারের।
আরও পড়ুন-'দলিত' বলে সংবিধানে কিছু নেই, জানাল হাইকোর্ট 
উল্লেখ্য, ক্ষমতায় আসার পর এনডিএ সরকার মোট ৯ বার একসাইজ ডিউটি বাড়িয়েছে। আন্তর্জাতিক বাজারে তেলে দাম ওঠানামা অনু‌যায়ী তেলের দাম ঠিক হলেও একসাইজ ডিউটি এখনও প‌র্যন্ত কমানো হয়েছে মাত্র ১ বার। ফলে এনিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। একসাইজ ডিউটির পরেও রয়েছে রাজ্য সরকারের ভ্যাট। ফলে তেলের দাম বেড়ে ‌যাচ্ছে হুহু করে। এই অবস্থা থেকে বেরিয়ে আসতে ‌যে কোনও উপায়েই সরকারকে তেলের দাম নিয়ন্ত্রণ করতে হবে। কোনও কোনও মহল থেকে বলা হচ্ছে পেট্রলিয়াম মন্ত্রকের সুপারিশ মেনে সরকার একসাইজ ডিউটি কম করার দিকেই এগোচ্ছে।

 

.