ফের পেট্রোলের দাম বাড়ানোর দাবি তেল কোম্পানিগুলির

ফের পেট্রোলের দাম বাড়ানোর দাবি তেল কোম্পানিগুলির

ফের পেট্রোলের দাম বাড়ানোর দাবি তেল কোম্পানিগুলিরপেট্রোলের দামবৃদ্ধির সুপারিশ করে কেন্দ্রের উপর ফের চাপ বাড়াল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। পেট্রোলের ওপর থেকে আমদানি শুল্ক প্রত্যাহার এবং দৈনিক ৪৯ কোটি টাকা করে ক্ষতিপূরণ না দিলে লিটারে ৮ টাকা ৪ পয়সা দাম বাড়ানোর হুমকি দিয়েছে তারা।

পেট্রোলের দামবৃদ্ধি নিয়ে কেন্দ্রের ওপর নতুন করে চাপ বাড়ানোর পথে হাঁটতে শুরু করল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। তাদের বক্তব্য, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে যাওয়ার পরও দেশে পেট্রোলের দাম বাড়ানো নিয়ে সিদ্ধান্ত নিতে পারছে না কেন্দ্র। এখানেই শেষ না। উত্পাদনের খরচও কয়েকগুণ বেড়ে যাওয়ায় প্রতিদিনই বিরাট অঙ্কের আর্থিক ক্ষতি হচ্ছে বলে জানিয়েছে তেল সংস্থাগুলি। এই পরিস্থিতিতে টাকা ধার করে তেল সরবরাহ বজায় রাখা প্রতিনিয়ত কঠিন হয়ে যাচ্ছে বলে উল্লেখ করেছেন সংস্থার আধিকারিকেরা। মঙ্গলবারই তেল সংস্থাগুলির প্রতিনিধিদল কেন্দ্রীয় সরকারের সঙ্গে দেখা করে তাদের এই বক্তব্য পেশ করেন।

পেট্রোলের উপর থেকে আমদানি শুল্ক প্রত্যাহার এবং প্রতিদিন ৪৯ কোটি টাকা করে ক্ষতিপূরণের দাবি জানিয়েছে তেল সংস্থাগুলি। অন্যথায় পরিস্থিতি সামাল দিতে পেট্রোলে লিটার প্রতি ৮ টাকা ৪ পয়সা দাম বাড়ানোর পথে হাঁটার হুমকি দিয়েছে সংস্থাগুলি। শুধু তাই নয়, ২০১০ সালের জুন মাসে কেন্দ্রীয় সরকার পেট্রোলের মূল্য নির্ধারণের উপর থেকে সরকারি নিয়ন্ত্রণ তুলে নেওয়ার যে সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন, তার কার্যকারিতা নিয়েও প্রশ্ন তুলেছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন-সহ রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। তাদের অভিযোগ, নিয়ন্ত্রণ শিথিলের সরকারি সিদ্ধান্ত সত্ত্বেও কেন্দ্রীয় অর্থমন্ত্রকের সবুজ সঙ্কেত ছাড়া পেট্রোলের দাম বাড়ানোর ক্ষমতা নেই তেল কোম্পানিগুলির।

First Published: Wednesday, April 18, 2012, 08:49


comments powered by Disqus