বিজ্ঞানীর মুক্তি চেয়ে চমস্কির চিঠি প্রধানমন্ত্রীকে

Last Updated: Monday, April 16, 2012 - 16:37

পার্থসারথি রায় মুক্তি দাবি করে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন দেশে ও বিদেশের প্রথিতযশা বিজ্ঞানী ও বুদ্ধিজীবীরা। চিঠিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রের ওপর পুলিসি হয়রানিরও প্রতিবাদ করেছেন তাঁরা। পার্থসারথি রায়ের মুক্তির দাবি তুলেছেন মার্কিন বুদ্ধিজীবী নোয়ম চমস্কিও।
নোনাডাঙা উচ্ছেদের প্রতিবাদে মিছিল করায় ৮ এপ্রিল মলিক্যুলার বায়োলজিস্ট তথা শিক্ষাবিদ পার্থসারথি রায়-সহ  ৬৯ জনকে গ্রেফতার করেছিল পুলিস। এর মধ্য ৬২ জনকে সেদিন সন্ধ্যাতেই মুক্তি দেওয়া হলেও জামিন পাননি ওই বিজ্ঞানী-সহ ৭ জন। এর পর তাঁদের জেল হেফাজতের নির্দেশ দেয় আদালত। সেই নির্দেশ অনুযায়ী এখন আদালতেই আছেন পার্থসারথিবাবু। তাঁর বিরুদ্ধে সরকারি কর্মীর কাজে বাধা দেওয়া, বেআইনি জমায়েত, নির্দিষ্ট উদ্দেশে জমায়েতের অভিযোগে মামলা শুরু করেছে পুলিস। আবেদনকারীদের দাবি, ৪ এপ্রিল নোনাডাঙা উচ্ছেদকে কেন্দ্র করে একই রকম একটি ঘটনায় পুলিস বেশ কয়েকজনকে গ্রেফতার করলেও পরে ছেড়ে দিয়েছে।
অন্যদিকে, পার্থসারথিবাবুর বিরুদ্ধে পুলিসের কাজে বাধা দেওয়ার অভিযোগ আনলেও আবেদনকারীদের দাবি, ওই সময় ঘটনাস্থলে ছিলেনই না তিনি। তখন মোহনপুরে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স এডুকেশন এন্ড রিসার্চে ছিলেন ওই বিজ্ঞানী। ঘটনায় তাঁরা "বিচলিত" বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা। আবেদনপত্রে সই করেছেন ন্যাশনাল অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য অরুণা রায় ও সমাজকর্মী নিখিল দে।



First Published: Monday, April 16, 2012 - 20:50


comments powered by Disqus