আজ থেকে শুরু প্রধানমন্ত্রীর পাঁচ দিনের জাপান সফর, বিভিন্ন ক্ষেত্রে চুক্তির সম্ভাবনা

আজ থেকে শুরু নরেন্দ্র মোদীর পাঁচ দিনের জাপান সফর। মহাদেশের রাজনীতিতে চিনের উত্থানের সঙ্গে সামঞ্জস্য রাখতে দুই গণতান্ত্রিক রাষ্ট্রকে আরও উদ্যোগী হওয়ার লক্ষ্যেই প্রধানমন্ত্রীর এই সফর। চিনের চ্যালেঞ্জ মোকাবিলায় অস্ট্রেলিয়ার পাশাপাশি নিরাপত্তা ক্ষেত্রে ভারতের সঙ্গে সহযোগিতা বাড়াতে আগ্রহী জাপানের প্রধানমন্ত্রী শিঞ্জো অ্যাবে।

Updated: Aug 30, 2014, 09:22 AM IST
আজ থেকে শুরু প্রধানমন্ত্রীর পাঁচ দিনের জাপান সফর, বিভিন্ন ক্ষেত্রে চুক্তির সম্ভাবনা

নতুন দিল্লি: আজ থেকে শুরু নরেন্দ্র মোদীর পাঁচ দিনের জাপান সফর। মহাদেশের রাজনীতিতে চিনের উত্থানের সঙ্গে সামঞ্জস্য রাখতে দুই গণতান্ত্রিক রাষ্ট্রকে আরও উদ্যোগী হওয়ার লক্ষ্যেই প্রধানমন্ত্রীর এই সফর। চিনের চ্যালেঞ্জ মোকাবিলায় অস্ট্রেলিয়ার পাশাপাশি নিরাপত্তা ক্ষেত্রে ভারতের সঙ্গে সহযোগিতা বাড়াতে আগ্রহী জাপানের প্রধানমন্ত্রী শিঞ্জো অ্যাবে।

জানা গেছে প্রতিরক্ষা ক্ষেত্রে দুই দেশের সম্পর্ককে আরও মজবুত করতে, ভারতীয় সেনাবাহিনীতে জাপানি বিমান কেনার বিষয় নিয়েও কথা হবে দুই প্রধানমন্ত্রীর।  দেশে হাই স্পিড বুলেট ট্রেন চালুর ব্যাপারে পরিকাঠামোগত সাহায্য চাইতে বিভিন্ন জাপানি সংস্থার সঙ্গেও কথা বলবেন মোদী।

তবে দুই দেশের মধ্যে অসামরিক পরমাণু চুক্তির সম্ভাবনা নিয়ে মুখে কুলুপ টোকিওর। এই চুক্তি স্বাক্ষর হলে জাপানের পরমাণু প্রজুক্তি কোম্পানিগুলি ভারতের বাজারে ঢুকতে পারবে।  বিশ্বশান্তি ও উন্নয়নের ক্ষেত্রে ভারত ও জাপানের যৌথ উদ্যোগ কার্যকরী ভূমিকা নেবে বলেও আশাবাদী জাপানের প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী  উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল। দলে রয়েছেন মুকেশ আম্বানি, আজিম প্রেমজি সহ একাধিক শিল্পপতি।