প্রধানমন্ত্রীর মুখে নীতীশের প্রশংসা

Last Updated: Tuesday, June 18, 2013 - 13:45

বিজেপির সঙ্গে ১৭ বছরের জোট ভেঙে বেরিয়ে আসার ২৪ ঘণ্টার মধ্যেই জেডিইউ নেতা নীতীশ কুমারের প্রশংসা শোনা গেল প্রধানমন্ত্রীর মনমোহন সিংয়ের গলায়। নীতীশ কুমারকে ধর্মনিরপেক্ষ নেতা বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী। যারা কংগ্রেসের বন্ধু হয়, তারাই রাতারাতি ধর্মনিরপেক্ষ হয়ে যায়, কটাক্ষ বিজেপির।
আসন্ন লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীকে প্রচার কমিটির প্রধান ঘোষণা করার পরই বিজেপির সঙ্গে জোট ভেঙে বেরিয়ে এসেছে জেডিইউ। আর এই ঘটনার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই জেডিইউ নেতা তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে সোমবার ধর্মনিরপেক্ষ নেতার তকমা দিলেন খোদ প্রধানমন্ত্রী মনমোহন সিং। আর প্রধানমন্ত্রীর এই মন্তব্যের পরই জেডিইউয়ের সঙ্গে ভবিষ্যতে কংগ্রেস জোট গড়বে কিনা  তানিয়ে জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। কেন্দ্রীয় মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রী বলেন, `নীতিশ ধর্মনিরপেক্ষ`। রাজনীতিতে চিরস্থায়ী বন্ধু বা শত্রু বলে কিছু হয় না বলে মনে করেন মনমোহন সিং। পরিস্থিতি অনুযায়ী এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। নীতিশকে ধর্মনিরপেক্ষ বলে বর্ণনা করে প্রধানমন্ত্রী বলেন, ``ভবিষ্যতে কী হবে তা বলা সম্ভব নয়। সমমনোভাবাপন্ন সব দলের সমর্থন দরকার কংগ্রেসের। সংসদেও ওদের সমর্থন প্রয়োজন।"
নীতীশ কুমার প্রসঙ্গে প্রধানমন্ত্রীর মন্তব্যের কটাক্ষ করলেন বিজেপি নেতা মুক্তার আব্বাস নকভি। তৃতীয় ইউপিএ সরকার গঠনের পক্ষে সোমবার ফের সওয়াল করেন প্রধানমন্ত্রী। তিনি সবসময় বিশ্বাস করেন তৃতীয় ইউপিএ সরকার গঠিত হবে। দেশবাসী তাঁদের ওপর বিশ্বাস রাখবেন।   
বিজেপি নেতা মুক্তার আব্বাস নকভির প্রতিক্রিয়া,  "আসন্ন লোকসভা নির্বাচনে ইউপিএ সরকারের পতন অনিবার্য।" ফেডারেল ফ্রন্টের থেকেও এই মুহূর্তে কোনও রাজনৈতিক চ্যালেঞ্জ নেই বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। 



First Published: Tuesday, June 18, 2013 - 13:45


comments powered by Disqus