মাও হামলা: গণতন্ত্রের উপর আক্রমণ বললেন রাহুল, নিন্দা সোনিয়া, মনমোহনের

Last Updated: Sunday, May 26, 2013 - 09:30

রবিবার সকালে রায়পুরে কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী পা দিতেই অবাক হলেন। রাহুল বললেন, এই মাওবাদী হামলা শুধু কংগ্রেস নয় গণতন্ত্রের উপর হামলা। ছত্তিশগড়ে মাও হামলার ঘটনায় পরিদর্শনে যান প্রধানমন্ত্রী মনমোহন সিং ও ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীও। মাও হামলার তীব্র নিন্দা করলেন সোনিয়া গান্ধী, মনমোহন সিং।
ছত্তিসগড়ে কংগ্রেস নেতা-কর্মীদের ওপর মাওবাদী হামলার তীব্র নিন্দা করেছেন মনমোহন সিং ও সোনিয়া গান্ধী। এই ঘটনা গণতন্ত্রের ওপর আঘাত বলে মন্তব্য করেছেন তাঁরা। ছত্তিসগড় সরকার তাদের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করেনি বলে অভিযোগ করেছে কংগ্রেস। ছত্তিসগড়ে মাওবাদী হামলায় কংগ্রেস নেতা-কর্মীদের মৃত্যুর খবর পাওয়ার পরই প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠকে বসেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। ছিলেন রাহুল গান্ধী ও আহমেদ প্যাটেল।
মুখ্যমন্ত্রী রমন সিংয়ের সঙ্গে ফোনে কথা বলেন প্রধানমন্ত্রী। রাজ্যকে সবরকম সাহায্যের আশ্বাস দেন তিনি। খোঁজ নেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বিদ্যাচরণ শুক্লার শারীরিক অবস্থার।  রাহুল গান্ধী ইতিমধ্যে রায়পুরে নিহতদের সঙ্গে দেখা করে এসেছেন। নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। জানিয়েছেন আক্রান্তদের পরিবারের পাশেই তাঁর দল রয়েছে।
প্রধানমন্ত্রী আজ ছত্রিসগড় যাচ্ছেন।
মাওবাদী হামলার তীব্র নিন্দা করেন প্রধানমন্ত্রী। 
বলেন, এই ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে সরকার।
বস্তারের মাওবাদী হামলা দেশের গণতান্ত্রিক মূল্যবোধের ওপর আঘাত বলে মন্তব্য করেছেন সোনিয়া গান্ধী।
বিজেপি শাসিত ছত্তিসগড় সরকার রাজ্যে কংগ্রেস নেতা-কর্মীদের নিরাপত্তা দিতে ব্যর্থ বলে অভিযোগ করেছেন অজিত যোগী।
মাওবাদী হামলার নিন্দা করেছে বিজেপিও। ঘটনার পরই প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন লালকৃষ্ণ আডবাণী।
দলমত নির্বিশেষে মাওবাদীদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী রমন সিং।
শনিবার, বিকেলে বস্তার জেলার জগদলপুরের কাছে কংগ্রেস নেতাদের কনভয়ে হামলা চালায় মাওবাদীরা। ঘটনার পর, কোবরা বাহিনী সহ ছশো সিআরপিএফ জওয়ানকে ওই এলাকায় পাঠানো হয়েছে। ছত্তিসগড় সরকারের কাছে রিপোর্ট চেয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ সরকারের সঙ্গেও যোগাযোগ রাখছে ছত্তিসগড় সরকার।   



First Published: Sunday, May 26, 2013 - 17:43


comments powered by Disqus