স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে রাজনৈতিক সংঘর্ষ বাংলাদেশে

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে রাজনৈতিক সংঘর্ষ বাংলাদেশে

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে রাজনৈতিক সংঘর্ষ বাংলাদেশেস্বাধীনতা ঘোষণা দিবসেও অব্যাহত রইল রাজনৈতিক কাদা ছোঁড়াছোড়ি। শাসক আওয়ামী লিগ এবং প্রধান বিরোধী দল বিএনপি সমর্থকদের সংঘর্ষে কার্যত রণক্ষেত্রে পরিণত হল রাজধানী ঢাকার অনতিদূরে সাভারের জাতীয় স্মৃতিসৌধ।

১৯৭১ সালের এই দিনটিতে রওয়ালপিণ্ডির রাজনৈতিক প্রভূত্বের বিরুদ্ধে জেহাদের ডাক দিয়েছেন বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই থেকে ২৬ এপ্রিল দিনটিকে স্বাধীনতা দিবস হিসেবে পালন করে আওয়ামী লিগ, বিএনপি, জাসদ-এর মতো মুক্তিযুদ্ধের সমর্থক রাজনৈতিক দলগুলি। দীর্ঘদিনের প্রথা মেনে সোমবার সকালেই সাভারে মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতিসৌধে মাল্যদান করতে যান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদনের জন্য জাতীয় স্মৃতিসৌধে প্রবেশের পরপরই প্রধান ফটকের বাইরে লাইনে দাঁড়ানো নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন আওয়ামী লিগ ও বিএনপির সমর্থকরা। খণ্ডযুদ্ধে দু`তরফেরই বেশ কিছু সমর্থক আহত হন। ভাঙচুর হয় বেশ কিছু গাড়ি। শেষ পর্যন্ত পরিস্থিতি সামলাতে লাঠিচার্জ করতে হয় পুলিসকে।

এই ঘটনার কিছুক্ষণ পর জাতীয় পার্টির চেয়ারম্যান তথা প্রাক্তন রাষ্ট্রপতি এইচ এম এরশাদ নিজের সমর্থকদের নিয়ে সাভারের স্মৃতিসৌধে আসার পর নতুন করে উত্তেজনা তৈরি হয়। জাতীয় পার্টির দু`টি গোষ্ঠী শহীদ মিনারে ফুল দেওয়া নিয়ে নিজেদের মধ্যে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

First Published: Monday, March 26, 2012, 19:25


comments powered by Disqus