মহিলা নিরাপত্তায় মুম্বইয়ে মহিলা কমান্ডো বাহিনী

Last Updated: Saturday, January 5, 2013 - 11:48

মহিলা নিরাপত্তায় মহিলা কমান্ডো বাহিনী মোতায়েন করতে চলছে মুম্বই পুলিস। শুরু হয়ে গেছে মহিলা কমান্ডো বাহিনীর বিশেষ ট্রেনিংও।  শুধু নিরাপত্তা দেওয়াই নয়, বিশেষ পরিস্থিতিতে মহিলারা কীভাবে আত্মরক্ষা করবে তা শেখাতেও স্কুল কলেজ ছাত্রীদের বিশেষ প্রশিক্ষণ দেবে ওই মহিলা কমান্ডোরা।
দিল্লি গণধর্ষণ কাণ্ড। ষোলো ডিসেম্বরের রাতের ঘটনা নাড়িয়ে দিয়েছে গোটা দেশকে। ঘটনার পর থেকে প্রশ্ন উঠছে মহিলাদের নিরাপত্তা নিয়ে। প্রশ্ন উঠছে মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করার ক্ষেত্রে কতটা সক্রিয় প্রশাসন। দেশজোড়া উদ্বেগের মাঝেই এই ইস্যুতে উদ্যোগী হল মুম্বই পুলিস। মহিলাদের বিরুদ্ধে অপরাধ রুখতে এবার বিশেষ মহিলা কমান্ডো বাহিনীকে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে। শহরের পথে ঘাটে, স্কুলে কলেজে, শপিং মল, সিনেমা হল থেকে শুরু করে যেসব জায়গায় সাধারণত মহিলাদের ভিড় বেশি থাকে, সেখানে এই মহিলা কমান্ডোবাহিনী মোতায়েন করা হবে।
ইতিমধ্যেই জোরকদমে চলছে প্রশিক্ষণের কাজ। শারীরিক কসরত তো আছেই। প্রশিক্ষণের জন্য আসা মহিলা কমান্ডোদের আত্মরক্ষার বিভিন্ন উপায়ও শেখানো হচ্ছে।
ইভটিজিং, শ্লীলতাহানি রোখার পাশাপাশি বিভিন্ন স্কুল-কলেজে ছাত্রীদের আত্মরক্ষার জন্য প্রশিক্ষণ দেবেন তাঁরা। মুম্বই পুলিস আশাবাদী তাঁদের এই উদ্যোগ শহরের মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে অনেকটাই সহযোগী হবে।



First Published: Saturday, January 5, 2013 - 11:48


comments powered by Disqus