কেলেঙ্কারিতে প্রধানমন্ত্রীর ব্যাখা দাবি কারাটের

Last Updated: Monday, May 13, 2013 - 16:47

কয়লা কেলেঙ্কারিতে দায় এড়াতে পারেন না প্রধানমন্ত্রী। এত বড় দুর্নীতি কাণ্ডে তাঁর ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাট। সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, "কয়লা কেলেঙ্কারিতে বিব্রত কেন্দ্র। এই ইস্যুতে তাঁর ভূমিকে কী ছিল। প্রধানমন্ত্রীকে এর ব্যাখ্যা দিতে হবে।" পলিটব্যুরোর বৈঠকে এই বিষয়ে দীর্ঘ আলোচনা হয়েছে বলে জানিয়েছেন প্রকাশ কারাট।
পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট নিয়েও মন্তব্য করেছেন তিনি। তৃণমূল কংগ্রেস নেতৃত্বাধীন সরকার পঞ্চায়েত ভোট করাতে চাইছে না বলে অভিযোগ সিপিআইএম-এর। কমিশনের সঙ্গে কথা বলে নির্দিষ্ট সময়ে ভোট করা দাবি জানিয়েছেন প্রকাশ কারাট। সারদা কাণ্ড ফাঁস হওয়ার পর রাজ্য চিটফান্ডের বাড়বাড়ন্ত নিয়েও সমালোচনা করেছেন তিনি। প্রকাশ কারতের ইঞ্জিত রাজ্য সরকার ও চিটফান্ড সংস্থার আঁতআতের দিকে।
এর পাশাপাশি কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা বিলে আপত্তি জানিয়েছে পলিটব্যুরো। জমি বিলে সংশোধন প্রয়োজন রয়েছে বলে মনে করেন কারাট। এসেছে ক্যপিটাল পানিশমেন্টের বিষয়টিও। মৃত্যুদণ্ডের বিপক্ষে সিপিআইএম পলিটব্যুরো। সাফ জানিয়ে দিয়েছেন তিনি। এ প্রসঙ্গে প্রকাশ কারাট বলেন, "মৃত্যুদণ্ড তুলে দেওয়া উচিত। যাব্বজীবন শাস্তি মানে সারা জীবন কারাদণ্ড হওয়া উচিত।"



First Published: Monday, May 13, 2013 - 16:47


comments powered by Disqus