রাষ্ট্রপতি পদে সম্ভাবনা উজ্জ্বল প্রণবের

রাষ্ট্রপতি পদে সম্ভাবনা উজ্জ্বল প্রণবের

রাষ্ট্রপতি পদে সম্ভাবনা উজ্জ্বল প্রণবেররাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসেবে ক্রমশই সামনের সারিতে চলে আসছে প্রণব মুখোপাধ্যায়ের নাম। শুক্রবারই কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করেন সোনিয়া গান্ধীর রাজনৈতিক সচিব আহমেদ প্যাটেল। রাজনৈতিক মহলের ধারণা, দীর্ঘদিন ধরে রাষ্ট্রপতি পদে প্রণব মুখোপাধ্যায়ের নামকে সামনে আসতে না দিলেও, সম্ভবত এবার আর সেই অবস্থানে অনড় থাকতে পারবে না কংগ্রেস। কারণ, লোকসভা নির্বাচনের আগে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে কোনওরকম অস্বস্তির মুখোমুখি হতে নারাজ দশ জনপথ। ১৫ জুনের মধ্যেই কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী দলের কর্মসমিতির বৈঠকে রাষ্ট্রপতি হিসেবে পছন্দের ব্যক্তির নাম ঘোষণা করে দেবেন বলে মনে করা হচ্ছে। আগামী ২৪ জুলাই রাষ্ট্রপতি পদে নির্বাচন।

রাষ্ট্রপতি নির্বাচনে প্রণব মুখোপাধ্যায়কে প্রার্থী করা নিয়ে কংগ্রেসের অন্দরে মতানৈক্য দীর্ঘদিনের। সরকারের যেকোনও সঙ্কটে ক্রাইসিস ম্যানেজরকে রাষ্ট্রপতি পদে  প্রার্থী করতে চান না কংগ্রেস নেতৃত্বের একটা বড় অংশ। কিন্তু, পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে সম্ভবত আর এই আপত্তিকে তেমন গুরুত্ব দিতে পারবে না কংগ্রেস। এক্ষেত্রে তাদের অন্যতম চিন্তার কারণ আঞ্চলিক দলগুলি। ইতিমধ্যেই তৃণমূল ছাড়া ইউপিএ-র অন্য শরিক দলগুলির সমর্থন প্রায় নিশ্চিত করে ফেলেছে কংগ্রেস। বাইরে থেকে সমর্থনের প্রতিশ্রুতি মিলেছে সমাজবাদী পার্টি থেকেও। বিএসপি-ও কংগ্রেস ঘোষিত প্রার্থীর বিরোধিতা করবে না বলেই মনে করছে রাজনৈতিক মহল।  এমনকী সায় মিলেতে পারে, প্রধান বিরোধী দল বিজেপির তরফেও!

তবে, প্রণব মুখোপাধ্যায়ের বিষয়ে তৃণমূলের সমর্থন নিয়ে সংশয় কাটাতে পারেনি কংগ্রেস। ইতিমধ্যেই মীরা কুমার সহ কয়েকজনের নাম উঠে এসেছে তৃণমূল কংগ্রেসের তরফে। এই পরিস্থিতিতে গোড়া থেকেই রাষ্ট্রপতি পদে প্রার্থী দেওয়ার ক্ষেত্রে ঐক্যমতের ওপর জোর দিয়ে এসেছে দশ জনপথ। তাই সব দলের কাছে প্রণব মুখোপাধ্যায়ের গ্রহণযোগ্যতাকেই এখন মূলধন করতে চাইছে কংগ্রেস। শীর্ষনেতাদের ধারণা, বাংলা থেকে প্রার্থী নির্বাচিত হলে শেষপর্যন্ত তৃণমূলকে পাশে পাওয়া যাবে। একই সঙ্গে প্রণব অস্ত্রে এনডিএ-কে প্রার্থী দেওয়া থেকে বিরত করার রণকৌশলও তৈরি রাখতে চাইছে কংগ্রেস। কারণ, হামিদ আনসারিকে প্রার্থী করলে পাল্টা প্রার্থী দিতে পারে এনডিএ। সেক্ষেত্রে ইউপিএ-র বাইরের আঞ্চলিক দলগুলি দশ জনপথের অস্বস্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। সেই পথ বন্ধ করতে তাই অন্দরের মতপার্থক্যকে এড়িয়ে প্রণব মুখোপাধ্যায়কেই সম্ভবত প্রার্থী করতে উদ্যোগী হচ্ছে হাইকমান্ড। শুক্রবার কোর কমিটির বৈঠকের আগে প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছেন সোনিয়া গান্ধীর রাজনৈতিক সচিব আহমেদ প্যাটেল। যদিও, প্রণব মুখোপাধ্যায় নিজে প্রার্থী হিসেবে তাঁর নাম সামনে চলে আসার জল্পনা নিয়ে মন্তব্যকে গুরুত্ব দিতে নারাজ।

First Published: Saturday, June 09, 2012, 13:03


comments powered by Disqus