রাইসিনায় বাঙালি, রাষ্ট্রপতি ভোটে জয়ী প্রণব মুখার্জি

রাইসিনা হিলে বাঙালি। দেশের ত্রয়োদশ রাষ্ট্রপতি নির্বাচিত হলেন প্রণব মুখার্জি। প্রত্যাশামতোই এনডিএ প্রার্থী পূর্ণ অ্যাজিটক এ সাংমাকে বিপুল ভোটে হারিয়ে দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি নির্বাচিত হলেন ইউপিএ প্রার্থী প্রণব মুখার্জি। ৫,৪৯,৪৪২ ভোটের ম্যাজিক ফিগার ছাপিয়ে ৭,১৩,৭৬৩ ভোট পেয়েছেন প্রণব মুখার্জি।

Updated: Jul 22, 2012, 03:51 PM IST

রাইসিনা হিলে বাঙালি। দেশের ত্রয়োদশ রাষ্ট্রপতি নির্বাচিত হলেন প্রণব মুখার্জি। প্রত্যাশামতোই এনডিএ প্রার্থী পূর্ণ অ্যাজিটক এ সাংমাকে বিপুল ভোটে হারিয়ে দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি নির্বাচিত হলেন ইউপিএ প্রার্থী প্রণব মুখার্জি। ৫,৪৯,৪৪২ ভোটের ম্যাজিক ফিগার ছাপিয়ে ৭,১৩,৭৬৩ ভোট পেয়েছেন প্রণব মুখার্জি। সাংমার পক্ষে ভোটের মূল্যামান ৩,১৫,৯৮৭। সাংমাকে ৩,৯৭,৭৭৬ ভোটে হারিয়ে দিলেন ইউপিএ সরকারের ক্রাইসিস ম্যানেজার। ইউপিএ শিবিরের ভোট ম্যানেজারদের হিসেব মত পূর্বঘোষিত সমর্থন এবং ক্রস ভোটিং মিলিয়ে অন্তত ৭ লক্ষ ভোট নিশ্চিত ছিল জঙ্গিপুরের সাংসদের। সেইসব হিসেব ছাপিয়ে গেল প্রণব মুখার্জির প্রাপ্ত ভোট।
সংসদের উভয়কক্ষ এবং বিভিন্ন রাজ্য বিধানসভার সদস্যদের নিয়ে গঠিত রাষ্ট্রপতি নির্বাচনের ইলেকটোরাল কলেজে মোট ভোটমূল্য ১০,৯৮,৮৮২। গত ১৯ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনে ভোট পড়েছে উল্লেখযোগ্যভাবে কম। মাত্র ৭২ শতাংশ। অর্থাত্‍ প্রায় ১১ লক্ষ ভোটের মধ্যে ৮ লক্ষের কাছাকাছি ভোট পড়েছে। তবুও প্রণব মুখোপাধ্যায়ের জয় নিয়ে কোনও অনিশ্চয়তা ছিল না। প্রণব মুখোপাধ্যায় ম্যাজিক ফিগার সাড়ে ৫ লক্ষের থেকে অনেকটাই বেশি ভোট পাবেন বলেই অনুমান ছিল রাজনৈতিক মহলের।
প্রণব মুখার্জির প্রাপ্ত ভোটের মূল্যমান ম্যাজিক ফিগার পেরিয়ে যেতেই দেশজুড়ে উত্সবের মেজাজ। উত্সবের আমেজ ১৩ নম্বর তোলকোটরা রোডে। বাংলোর লনে বাঁধা হয়েছে ম্যারাপ। সুসজ্জিত বসার আসন রাখা হয়েছে। আতিথ্যে কোনও খামতি রাখতে চান না দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি এবং তাঁর পরিবার। একই চিত্র দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতির ঢাকুরিয়ার বাড়িতেও। আনন্দে মাতোয়ারা মিরাটি। জয় উদ্‍যাপন শুরু হয়ে গেছে বিধানভবনেও। এনডিএ প্রার্থী পি এ সাংমাকে হারিয়ে দেশের পয়লা নম্বর নাগরিক হওয়াটা প্রণববাবুর কাছে ছিল শুধু সময়ের অপেক্ষা। নতুন বাসিন্দাকে স্বাগত জানাতে নতুন করে সেজে উঠেছে রাইসিনা হিলস।