নিজের সই জাল করবো কেন: প্রণব মুখোপাধ্যায়

Last Updated: Wednesday, July 4, 2012 - 23:30

সই বিতর্ক ফের মুখ খুললেন প্রণব মুখোপাধ্যায়। বুধবার রাষ্ট্রপতি নির্বাচনের প্রচারে তিরুবনন্তপুরমে গিয়ে প্রণববাবু বলেন, লোকে অন্য লোকের সই জাল করে। তিনি কেন নিজের সই জাল করতে যাবেন? রাষ্ট্রপতি নির্বাচনের রিটার্নিং অফিসার গতকালই সাংমার আপত্তি খারিজ করে প্রণব মুখোপাধ্যায়ের মনোনয়ন গ্রহণ করেছেন। এরপরেও বিতর্ক থামেনি। কেন তাঁর আপত্তি অগ্রাহ্য করা হল রিটার্নিং অফিসারের কাছে তা জানতে চেয়েছেন সাংমা। বিজেপিও বুধবার জানিয়েছে, কেন প্রণব মুখোপাধ্যায়ের মনোনয়ন খারিজের দাবি গ্রাহ্য করা হল না তা জানার পরই তারা পরবর্তী সিদ্ধান্ত নেবে। এই নিয়ে বুধবার সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকও করেন পি এ সাংমা।   
অন্যদিকে বিজেপির এই অভিযোগকে গুরুত্ব দিতে নারাজ আই এস আই কর্তৃপক্ষ। বরং আই এস আই কলকাতা কর্তৃপক্ষের দাবি, যে সই প্রণববাবু নয় বলে দাবি করা হয়েছে, সেই একই রকম সই প্রণববাবু নিজেই আই এস আই -এর বিভিন্ন নথিতে এর আগেও করেছেন। বরং তাদের দাবি, প্রধান হওয়ার সুবাদে প্রণব মুখোপাধ্যায় কোনওদিন তাঁর যাতায়াতের খরচ বা অন্য কোনও খরচ বাবদ আই এস আই থেকে কোনও টাকাই নেননি। এমনকি আই এস আই প্রধান হিসেবে তিনি কোনও সুবিধাও নেননি। 

মঙ্গলবার বিজেপি নেতা সত্পাল সিং ও অনন্তকুমার অভিযোগ করেন, আইএসআইয়ের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা পত্রে প্রণব মুখোপাধ্যায়ের সইটি জাল। এই নিয়ে আইনি পথে লড়াইয়ের রাস্তাও খতিয়ে দেখছেন বিজেপি নেতৃত্ব। এই অভিযোগ অবশ্য উড়িয়ে দিয়েছে কংগ্রেস। আইএসআইয়ের চেয়ারম্যান পদে থাকাকালীনই রাষ্ট্রপতি পদে মনোনয়ন পেশ করেছেন প্রণব মুখার্জি। সোমবারই এই অভিযোগ এনে তাঁর প্রার্থীপদ খারিজ করার দাবি তুলেছিলেন রাষ্ট্রপতি পদে এনডিএর প্রার্থী পিএ সাংমা। কিন্তু মঙ্গলবারই সেই অভিযোগ খারিজ করে দেন রাজ্যসভার রিটার্নিং অফিসার। কিন্তু নতুন করে সই জালের অভিযোগ তুলে বিজেপি বুঝিয়ে দিল রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে কংগ্রেসের সঙ্গে সংঘাতের পথেই যাবে তারা। মঙ্গলবার প্রণব মুখার্জির তরফে অভিযোগের জবাব দেন তাঁর নির্বাচনী আধিকারিক ও সংসদ বিষয়ক মন্ত্রী পবন বনশল। তিনি জানান, মনোনয়ন পেশের আগে, গত বিশে জুন আইএসআইএর চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দেন প্রণব মুখার্জি। কিন্তু আইএসআই তাদের ওয়েবসাইট আপডেট না করাতেই এই বিভ্রান্তি ছড়ায়। একই কথা বলেছেন প্রণববাবু নিজেও। বিজেপি আইনি লড়াইয়ের ইঙ্গিত দিলেও তা কার্যকর করা নিয়ে প্রশ্ন রয়েছে। বনশল জানিয়েছেন রাজ্যসভার রিটার্নিং অফিসারেরসিদ্ধান্ত আদালতে চ্যালেঞ্জ করা সম্ভব নয়।
 
রাষ্ট্রপতি পদে প্রণব মুখোপাধ্যায়ের মনোনয়ন নিয়ে দিন দুয়েক আগে আপত্তি তোলেন পি এ সাংমা। তাঁর অভিযোগ, ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিউটের প্রধানের পদে ছিলেন প্রণব মুখোপাধ্যায়। ওই পদটি লাভজনক পদ। প্রণববাবু রাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়ন পেশের আগে ওই পদ থেকে ইস্তফা দেননি। এরপরই প্রণব মুখোপাধ্যায় জানান, তিনি ২০ জুনই ইস্তফা দিয়েছেন। আইএসআই জানিয়ে দেয়, প্রণববাবু ইস্তফা দেওয়ার পরেও তা আপডেট করতে দেরি হয়েছে। তার জেরেই বিভ্রান্তি।



First Published: Wednesday, July 4, 2012 - 23:34


comments powered by Disqus