রাষ্ট্রপতি নির্বাচনে নিষিদ্ধ নির্বাচকের ব্যক্তিগত কলম

Updated: Jul 17, 2017, 12:21 PM IST
রাষ্ট্রপতি নির্বাচনে নিষিদ্ধ নির্বাচকের ব্যক্তিগত কলম

ওয়েব ডেস্ক: পেন নিষিদ্ধ। আজ সারা দেশ জুড়ে চলছে ১৪ তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গ্রহণ। দেশের বিধানসভাগুলি ও ভারতীয় সংসদে এই মুহূর্তে চলছে বিভিন্ন কক্ষের সদস্যদের ভোট দান। কিন্তু কোনও বিধায়ক বা সাংসদই গোপন ব্যালটে ভোট দেওয়ার সময় ব্যক্তিগত কলম (পেন) ব্যবহার করতে পারবেন না, এমনকি সঙ্গে নিয়ে ভোট দান কক্ষে প্রবেশও করতে পারবেন না, কড়া হুঁশিয়ারি কেন্দ্রীয় নির্বাচন কমিশনের। রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার জন্য এবার ক্রমিক সংখ্যাযুক্ত বিশেষ বেগুনী কালির পেনের বন্দোবস্ত করা হয়েছে কমিশনের পক্ষে এবং সেই পেন দিয়েই পছন্দের প্রার্থীকে সমর্থন জানাতে হবে।

উল্লেখ্য, নির্বাচকরা যদি নিজস্ব পেন সঙ্গে নিয়ে ভোট দিতে যান, তাহলে তাঁদের সেই পেন কমিশনের প্রতিনিধিদের কাছে জমা দিয়ে নির্দিষ্ট ক্রমিক সংখ্যা বিশিষ্ট পেন নিয়ে ভোট দান কক্ষে ঢুকতে হবে। ভোট দানের পর আবার নির্বাচন কমিশনের ওই বিশেষ পেন সংশ্লিষ্ট প্রতিনিধির কাছে ফেরত দিয়ে নিজের পেন সংগ্রহ করে নেবেন নির্বাচকরা, এমনটাই জানানো হয়েছে নির্বাচন কমিশনের মুখপাত্রের মাধ্যমে।

প্রসঙ্গত, গত বছর হরিয়ানায় রাজ্যসভার নির্বাচনে 'পেন বিতর্ক' হওয়ায় এবার নিজেরাই বিশেষ পেনের ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। সেই পেন দিয়েই সাংসদরা সবুজ এবং বিধায়করা গোলাপি ব্যালটে ভোট দেবেন। 'মাইসোর পেইন্টস অ্যান্ড ভার্নিশ লিমিটেড' নামক যে সংস্থা সাধারণ নির্বাচনে ব্যবহৃত আঙুলে দেওয়ার কালি তৈরি করে থাকে তারাই এই বিশেষ বেগুনী কালির পেন প্রস্তুত করেছে।