রাষ্ট্রপতি নির্বাচন: 'ভোটই হবে না, যদি এমনটা হয়'!

দ্বিতীয়বার রাষ্ট্রপতি হওয়ার জন্য প্রণব মুখোপাধ্যায়কে রাজি করাতে পারলে ২০১৭ রাষ্ট্রপতি নির্বাচনে কোনও প্রতিদ্বন্দ্বীতাই হবে না, বরং রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে প্রণব মুখোপাধ্যায়কেই দুহাত তুলে সমর্থন করবে শাসক-বিরোধী দুই যুযুধান পক্ষই, রাষ্ট্রপতি নির্বাচনের আবহাওয়া ইঙ্গিত দিচ্ছে এমনটাই। 

Updated By: May 5, 2017, 11:31 AM IST
রাষ্ট্রপতি নির্বাচন: 'ভোটই হবে না, যদি এমনটা হয়'!

ওয়েব ডেস্ক: দ্বিতীয়বার রাষ্ট্রপতি হওয়ার জন্য প্রণব মুখোপাধ্যায়কে রাজি করাতে পারলে ২০১৭ রাষ্ট্রপতি নির্বাচনে কোনও প্রতিদ্বন্দ্বীতাই হবে না, বরং রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে প্রণব মুখোপাধ্যায়কেই দুহাত তুলে সমর্থন করবে শাসক-বিরোধী দুই যুযুধান পক্ষই, রাষ্ট্রপতি নির্বাচনের আবহাওয়া ইঙ্গিত দিচ্ছে এমনটাই। 

জুলাই মাসেই শেষ হয়ে যাচ্ছে রাষ্ট্রপতি পদে প্রণব মুখোপাধ্যায়ের মেয়াদ। আর সেটা মাথায় রেখেই ইতিমধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে নিজেদের জোট বদ্ধ করার পরিকল্পনা শুরু করে দিয়েছে বিজেপি বিরোধী সব দলই। রাষ্ট্রপতি নির্বাচন ইস্যুতে কংগ্রেস শীর্ষ নেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক সেরেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে তৎপরতা দেখিয়েছে ভারতের কমিউনিস্ট পার্টি মার্ক্সবাদীও। দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি এই সপ্তাহের শুরুতেই বৈঠক করেছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে, কথা বলেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সঙ্গেও। 

'দ্য হিন্দু' পত্রিকার দাবি, রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে বিরোধীদের প্রথম পছন্দ বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ই। আর তিনি রাজি না হলে, ন্যাশনাল কংগ্রেস পার্টির প্রধান তথা প্রাক্তন বিসিসিআই প্রেসিডেন্ট শরদ পাওয়ারকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হতে পারে বলে দাবি 'দ্য হিন্দু' পত্রিকার। রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে লড়তে রাজি শরদ পাওয়ারও। সে ক্ষেত্রে শিব সেনার সমর্থনও আদায় করে নিতে পারবেন তিনি। তবে রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে বিজেপির স্ট্যান্ড পয়েন্ট এখনও পর্যন্ত পরিষ্কার নয়। অনেক নাম নিয়ে আলোচনা হলেও কাকে প্রার্থী করা হবে সে বিষয়ে এখনও কোনও স্পষ্ট ধারনা ভারতীয় জনতা পার্টি দেয়নি। কেন এই বিলম্ব? তাহলে কী প্রণব মুখোপাধ্যায়কেই আবার রাষ্ট্রপতি হওয়ার জন্য 'অনুরোধ' করবে বিজেপি, এই প্রশ্নটাই ঘুরছে রাজনৈতিক মহলের একাংশের মনে। 

এখনও পর্যন্ত ২ বার ভারতের রাষ্ট্রপতি হওয়ার নজির স্থাপন করেছেন একমাত্র ডঃ রাজেন্দ্র প্রসাদই। বিজেপি যদি প্রণব মুখোপাধ্যায়কে রাজি করাতে পারে তাহলে অতীতের পুনরাবৃত্তি ঘটবে। আর এটা করতে পারলে শত বিরোধীতা থাকা সত্বেও রাজনৈতিক সমীকরণ অনুযায়ী সকল বিরোধীদের সহমত আদায় করে নিতে পারবে ভারতীয় জনতা পার্টি। সেক্ষেত্রে এটা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও একটা বিরাট রাজনৈতিক জয় হবে, মত রাজনৈতিক বিশ্লেষকদের। এখন দেখার, তাহলে কী প্রণব মুখোপাধ্যায়কে রাজি করিয়ে 'মাস্টার স্ট্রোক' দেয় বিজেপি , নাকি রাষ্ট্রপতি নির্বাচনে অন্য প্রার্থী দাঁড় করিয়ে অন্য কোনও ইতিহাস রচনার পথেই এগোয় ভারতীয় রাজনীতি।   

.