কেন্দ্রীয় মন্ত্রিসভায় ১৪টি পদ খালি

Last Updated: Saturday, June 1, 2013 - 11:28

মন্ত্রিসভায় রদবদল। প্রধানমন্ত্রীর ইঞ্জিতে ফের আশা আর আলোচনায় কংগ্রেসে রাজনীতি। বহু নেতা ইতিমধ্যেই ইউপিএ সরকারের মন্ত্রী সভায় স্থান পাওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছেন। না হয় তা কয়েক মাসের জন্যই স্থায়ী হল।
বিদেশ সফর সেরে দেশে ফেরার পথে প্রধানমন্ত্রী বলেন, "কিছু খালি পদ রয়েছে, সেগুলি পূর্ণ করার জন্য আলোচনা করতে হবে।" দলের মধ্যে গুঞ্জন, শুধু পূর্ণগঠনই নয়, মন্ত্রিসভায় সচ্ছতার ওপরেও জোর দিতে চাইছেন প্রধানমন্ত্রী। একের পর এক দুর্নীতির জেরে ক্ষয় ধরে যাওয়া ইউপিএর `ইমেজে` প্রলেপ লাগানোর চেষ্টা মনমোহনের। ২০১৪-র সাধারণ নির্বাচনের আগে সম্ভবত এটাই ইউপিএর শেষ রদবদল।
৯ বছরের ইউপিএ জমানার একেবারে শেষে এসেও মন্ত্রিসভায় খালি পদ ১৪। ১৪টা নতুন মুখ খোঁজার তারনা কার্যত চাপে রেখেছে দশ জনপথকেও। আলোচনাও শুরু হয়েছে সব স্তরে।
আশা করা হচ্ছে, দলের কার্যকমিটি থেকে ৩-৪ জন নতুন মুখকে মন্ত্রিসভা স্থান দিয়ে চমক আনতে পারে কংগ্রেস। ১৪টি খালি পদের মধ্যে কতগুলি অতিরিক্ত দায়িত্ব হিসাবে অন্য মন্ত্রীর হাতে রয়েছে। ৫টি রয়েছে কেন্দ্রীয় মন্ত্রীর হাতে, তিনটি রয়েছে স্বাধীন দায়িত্ব প্রাপ্ত রাষ্ট্রমন্ত্রীর হাতে এবং ছটি মন্ত্রকের দায়িত্বে রয়েছেন রাষ্ট্রমন্ত্রীরা। তার ওপর রাহুল গান্ধী যদি সাংগঠনিক কাজে বেশকিছু মন্ত্রীকে নিয়ে নেন, সেক্ষেত্রে আরও পদ খালি হবে, এখন ৭০ জন সদস্যের মন্ত্রিসভাকে পৌরহিত্য করেন প্রধানমন্ত্রী মনমোহন সিং।



First Published: Saturday, June 1, 2013 - 11:28


comments powered by Disqus