আমাদের সরকার শুধু মাত্র একটি ধর্মের-"ভারত':মোদী

মোদী সরকারের প্রথম পূর্ণ বাজেট। লোকসভাতে বাজেট অধিবেশন চলাকালীন প্রথম বক্তব্য রাখলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

Updated By: Feb 27, 2015, 06:39 PM IST
আমাদের সরকার শুধু মাত্র একটি ধর্মের-"ভারত':মোদী

নিউ দিল্লি: মোদী সরকারের প্রথম পূর্ণ বাজেট। লোকসভাতে বাজেট অধিবেশন চলাকালীন প্রথম বক্তব্য রাখলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

বাজেট অধিবেশনের আলোচনা খুব ভালো হয়েছে। লোকসভার সদস্যরা নিজেদের স্বাধীন মতামত ব্যাক্ত করেছেন। আমি সমালোচনাকে ইতিবাচক ভাবেই দেখি, এই মন্তব্য দিয়েই মোদী তাঁর বাজেট অধিবেশনের বক্তব্য শুরু করেন।

"ভারতের উন্নয়নের জন্য আমরা কিছু কর্মসূচি নিয়েছিলাম, বাজেটে সেই সব বিষয়গুলি রয়েছে। আগের সরকারেরও অনেক কর্মসূচি এই বাজেটে নাম পরিবর্তন করে অন্তর্ভূক্ত করা হয়েছে। আমরা এটা নিয়ে সমালোচনা না করে বরং আমাদের গর্ব করা উচিত', মন্তব্য নরেন্দ্র মোদীর।

স্বচ্ছ ভারত প্রসঙ্গে:

দেশের অনেক সমস্যাকে আমরা চিহ্নিত করেছি এবং তার সমাধানের পথ অনুসন্ধান করছি।    
কি ধরনের কর্ম পরিকল্পনা করা হয়েছে, তার নাম কি রাখা হয়েছে সেগুলির থেকেও বেশি গুরুত্ব দেওয়া উচিত চিহ্নিত সমস্যার সমাধান করা ও উন্নয়নে।
স্বচ্ছ ভারতের পরিকল্পনা আমাদের মূল বিষয়। আমাদের সবাইকে স্বচ্ছ ভারত নির্মানের দায়িত্ব নিতে হবে।
   
তিনি বলেন, " স্বচ্ছ ভারত অভিযান কোনও উদ্যোক্তা সমারোহ নয়। নাম যাই থাকুক, সমস্যা যেন না থাকে সেই বিষয়ে গুরুত্ত্ব দেব আমারা'।   
 বিগত তিন মাসে বেনারসের আসি ঘাটকে স্বচ্ছ ও সুন্দর করার কাজ আমরা করেছি। আগের ইউপি সরকারের থেকে আমরা অনেক বেশি ভালো কাজ করেছি।       

৯ মাসের বিজেপি সরকারে আমরা কখনও বলিনি , এই অল্প সময়ের মধ্যে আমরা সব করে দেব। আমার রাজনৈতিক অভিজ্ঞতা ও চিন্তায়, আমি মনে করি MNREGA সবসময় চালিয়ে যাওয়া উচিত। কখনও যেন বন্ধ না হয়।  MNREGA আপনার বিফলতার জীবন্ত স্মারক।  
 
প্রসঙ্গ দুর্নীতি:

দুর্নীতি দেশকে ধংসের পথে নিয়ে যায়। দুর্নীতি রোধে রাষ্ট্রকে ব্যাবস্থা নিতে হবে। রাজনৈতিক সীমাবদ্ধতা কাটিয়ে দুর্নীতি নিয়ে আমাদের আলোচনা করা উচ্চিত, মত প্রধানমন্ত্রীর।
দুর্নীতিরোধে আমাদেরকে একে অপরের সহযোগিতা নিয়ে কাজ করতে হবে।

বিগত ৩ বছর ধরে সুপ্রিম কোর্ট SIT গঠনের নির্দেশকে কার্যকর করেনি ইউপি সরকার। নতুন সরকার কালো টাকার বিরুদ্ধে SIT গঠনে তৎপর হবে। আমাদের সরকার দেশকে কালো টাকা নিয়ে আলোচনা করতে উৎসাহী করেছে।      

পরিকাঠামো প্রসঙ্গে মোদী:

 "ভারতের সরকার গরীবের জন্য সমর্পিত'।
পরিকাঠামোর উন্নতি আমাদের দেশের উন্নতির অন্যতম প্রধান শর্ত।
মাটির পরীক্ষার সাথে কৃষকের স্বাস্থ্য নিয়েও আমাদের ভাবতে হবে। ভারতের সরকার গরীবের জন্য সমর্পিত। আমরা একটি কমিশন গঠন করেছি, যেখানে পরিকাঠামগত বিষয়ে আলোচনা করা হবে।আমাদের সরকার ভারতের প্রত্যেক নাগরিকের জন্য কাজ করবে। বিশেষ করে শ্রমিক, কৃষকদের পাশে দাঁড়াবে বর্তমান সরকার।

প্রধানমন্ত্রী বলেন, "সমস্যার মূল সবসময় ছোট হয়। কিন্তু তার বিস্তৃতি অনেক ব্যাপক। আমাদের সরকার কৃষক, শ্রমিকদের নিয়ে কোনও রাজনিতি করবে না'।  
  ২০১৫, ১৫ আগস্ট "জন ধন যোজনা' ঘোষণা করেছিল এই সরকার। আমি বিশ্বাসী, আমরা সময়ের মধ্যেই এই কর্মসূচিকে বাস্তবায়িত করতে পারব, মন্তব্য করছেন নরেন্দ্র মোদী।  ইতিমধ্যেই আমারা মেয়েদের জন্য ৬৫০০০০ শৌচালয় তৈরি করেছি।  প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলাতে আমরা আমূল বদল এনেছি। রাজনৈতিক পতাকার রং না দেখে রাজ্যের উন্নতি করবে দেশের সরকার। একমাত্র তেরঙ্গা পতাকার জন্যই আমার সরকার কাজ করবে।
 
সাম্প্রদায়িকতা প্রসঙ্গে:

 দারিদ্রের বিরুদ্ধে  হিন্দু-মুসলিম একসাথে লড়াই করবে। হিন্দু মুসলিমে কোনও ভেদা-ভেদ থাকবে না, মন্তব্য প্রধানমন্ত্রীর। আইনকে নিজের হাতে তুলে নেওয়ার অধিকার কোন নাগরিকের নেই। আমাদের সরকার শুধু মাত্র একটি ধর্মের-"ভারত'।  
 

.