ঘরে বাইরে চাপে পড়ে পিছু হটলেন ভাগবত, কৈলাশরা

Last Updated: Friday, January 4, 2013 - 21:36

দিল্লি গণধর্ষণকাণ্ডে তরুণীর মৃত্যুর পর দেশ যখন উত্তাল তখন ধর্ষণ নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়ালেন আরএসএস প্রধান মোহন ভাগবত। তাঁর বক্তব্য, ভারতে নয়, ধর্ষণ হয় ইন্ডিয়ায়। এখানেই শেষ নয়। মধ্যপ্রদেশের বিজেপি নেতা কৈলাশ বিজয়ভার্গেয়র মন্তব্য, লক্ষ্মণরেখা পেরোলে তার মূল্য চোকাতে হবে মহিলাদেরই। মহিলাদের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের বিরাম নেই। এ বার এই তালিকায় যোগ হল আরএসএস প্রধান মোহন ভাগবতের নাম।
শিলচরে আরএসএস কর্মিসভায় সরসঙ্ঘচালকের মন্তব্য, ভারতে নয়, ধর্ষণ হয় ইন্ডিয়ায়। ধর্ষণের ঘটনার জন্য শহরাঞ্চলের মহিলাদের পাশ্চাত্য জীবনধারাকেই কাঠগড়ায় তুলেছেন তিনি। মধ্যপ্রদেশের বিজেপি নেতা তথা রাজ্যের শিল্পমন্ত্রী কৈলাশ বিজয়ভার্গেয় আবার পুরুষের হাত থেকে বাঁচতে মহিলাদের লক্ষ্মণরেখা না পেরনোর পরামর্শ দিয়েছেন। একদিকে আরএসএস প্রধান। অন্যদিকে, দলেরই এক মন্ত্রী। ধর্ষণ নিয়ে  জোড়া মন্তব্যে অস্বস্তিতে বিজেপি শীর্ষ নেতৃত্ব। দেশজুড়ে সমালোচনার মুখে পড়ে দলের তরফে মধ্যপ্রদেশের শিল্পমন্ত্রীকে বক্তব্য প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়।
এরপর, দলের চাপে ক্ষমা চেয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন কৈলাশ বিজয়ভার্গেয়। দাবি করেন, সংবাদমাধ্যম তাঁর কথার ভুল ব্যাখ্যা করেছে। মধ্যপ্রদেশের শিল্পমন্ত্রীকে দুঃখপ্রকাশে বাধ্য করলেও আরএসএস প্রধানের বক্তব্যকে সমর্থনে বাধ্য হয়েছে বিজেপি। মহিলাদের অনুশাসনে বেঁধে রাখার পরামর্শ আর আরএসএস প্রধানের ভারত-দর্শনের সমালোচনায় সরব হয়েছে সব মহল। মমতা বন্দ্যোপাধ্যায় থেকে কিরণ বেদি, বৃন্দা কারাতরা মোহন ভাগবতের বিস্ফোরক মন্তব্যের প্রতিবাদে সরব হলেন। ইনদওরে মধ্যপ্রদেশের শিল্পমন্ত্রীর বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে শুক্রবার ভোপালে বিক্ষোভ দেখান মহিলারা।



First Published: Friday, January 4, 2013 - 21:36


comments powered by Disqus