মার্কিন দেশে মোদীর সঙ্গী শুধু চা আর লেমোনেড, ভারতের প্রধানমন্ত্রীর অপেক্ষায় কালো পতাকা

হাতে একশো ঘণ্টার কিছু বেশি সময়। আর তার মধ্যে পঞ্চাশেরও বেশি কর্মসূচি। এতটাই ঠাসা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসন্ন মার্কিন যুক্তরাষ্ট্র সফর। বার্তা হতে চলেছে, RED CARPET AND NOT RED TAPE। অর্থাত্‍ লাল ফিতের ফাঁসে আটকে পড়বে না কিছুই। মার্কিন সফরে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠক তো রয়েইছে। এছাড়াও মার্কিন রাজনীতিক, শিল্পমহলের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। ভাষণ দেবেন রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায়। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন এবং প্রাক্তন মার্কিন বিদেশ সচিব হিলারি ক্লিন্টনের সঙ্গে বৈঠক করবেন মোদী। দেখা করবেন ভারতীয় বংশোদ্ভুত সাউথ ক্যারোলিনার গভর্নর নিক্কি হ্যালের সঙ্গে।

Updated By: Sep 23, 2014, 03:36 PM IST
মার্কিন দেশে মোদীর সঙ্গী শুধু চা আর লেমোনেড, ভারতের প্রধানমন্ত্রীর অপেক্ষায় কালো পতাকা

নয়া দিল্লি: হাতে একশো ঘণ্টার কিছু বেশি সময়। আর তার মধ্যে পঞ্চাশেরও বেশি কর্মসূচি। এতটাই ঠাসা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসন্ন মার্কিন যুক্তরাষ্ট্র সফর। বার্তা হতে চলেছে, RED CARPET AND NOT RED TAPE। অর্থাত্‍ লাল ফিতের ফাঁসে আটকে পড়বে না কিছুই। মার্কিন সফরে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠক তো রয়েইছে। এছাড়াও মার্কিন রাজনীতিক, শিল্পমহলের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। ভাষণ দেবেন রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায়। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন এবং প্রাক্তন মার্কিন বিদেশ সচিব হিলারি ক্লিন্টনের সঙ্গে বৈঠক করবেন মোদী। দেখা করবেন ভারতীয় বংশোদ্ভুত সাউথ ক্যারোলিনার গভর্নর নিক্কি হ্যালের সঙ্গে।

তবে মোদীর আমেরিকা সফর খুব মসৃণ হবে না বলে মনে করছে ওয়াকিবহল মহল। প্রধানমন্ত্রীর সফরকালে বহু মোদী বিরোধী মানুষ সে দেশে বিক্ষোভ প্রদর্শনের প্রস্তুতি নিচ্ছেন। ভারতীয় প্রধানমন্ত্রীকে কালো পতাকাও দেখানো হতে পারে।

নিয়মের খানিকটা বাইরে গিয়েই প্রধানমন্ত্রীর জন্য উনত্রিশে সেপ্টেম্বর হোয়াইট হাউসে বিশেষ প্রাইভেট ডিনারের আয়োজন করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

আসন্ন মার্কিন সফরে পুরোটাই লিক্যুইড ডায়েটে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মুখে তুলবেন শুধু লেমোনেড এবং রোজ এক কাপ করে চা। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা গেছে এখবর। নবরাত্রি উত্‍সব উপলক্ষ্যেই এমন কঠিন ব্রতপালন করতে চলেছেন নরেন্দ্র মোদী। গত চল্লিশ বছর ধরে এই নিয়ম মেনে আসছেন তিনি। এবার বিদেশ সফরেও তার কোনওরকম অন্যথা হোক তা চান না মোদী। কিন্তু প্রশ্ন উঠছে, সেক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্টের আয়োজিত প্রাইভেট ডিনারে কী করবেন প্রধানমন্ত্রী? বিষয়টি সম্পর্কে ইতিমধ্যে জানানো হয়েছে মার্কিন প্রশাসনকে। 

.