সমকামিতা নিয়ে কেন্দ্রের কাছে বিস্তারিত রিপোর্ট চাইল শীর্ষ আদালত

সমকামিতা নিয়ে কেন্দ্রের কাছে বিস্তারিত রিপোর্ট চাইল শীর্ষ আদালত

সমকামিতা নিয়ে কেন্দ্রের কাছে বিস্তারিত রিপোর্ট চাইল শীর্ষ আদালতসমকামি জনসংখ্যা নিয়ে পর্যাপ্ত তথ্য না পাওয়ায় ফের কেন্দ্রকে ভর্ত্‍‍‍সনা করল সুপ্রিম কোর্ট। দেশে সমকামি, উভকামি ও রূপান্তরকামি ব্যক্তির জনসংখ্যা ও সমকামিতা সম্বন্ধে যাবতীয় তথ্য সম্বলিত রিপোর্ট কেন্দ্রের কাছে চাইল শীর্ষ আদালত। এছাড়া ভারতে মোট কতজন সমকামি ব্যক্তি এইডস আক্রান্ত, সে বিষয়েও তথ্য চেয়েছে সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচাপতি জিএস সিংভি ও বিচারপতি এস জে মুখোপাধ্যায় জানান, সমকামিতা নিয়ে দিল্লি হাইকোর্টকে যে তথ্য দেওয়া হয়েছে, তা সুপ্রিম কোর্টে দেওয়া হয়নি। সমকামিতা মামলার পরবর্তী শুনানির আগেই কেন্দ্রকে এই সম্বন্ধীয় যাবতীয় রিপোর্ট পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে। শুধু তাই নয়, এই মামলায় সঠিক `হোমওয়ার্ক` না করার জন্য সরকারি আধিকারিকদের সমালোচনা করে এক সরকারি আধিকারিককে বিচারপতি বলেন, ``আদালতে আসার আগে বিষয়টি নিয়ে সঠিক হোমওয়ার্ক করা উচিত ছিল আপনাদের।`` সমকামিতা নিয়ে কেন্দ্রের কাছে বিস্তারিত রিপোর্ট চাইল শীর্ষ আদালত
এর আগে ২০০৯ সালে সমকামিতা অপরাধ নয় বলে রায় দেয় দিল্লি হাইকোর্ট। এবং দেশে মোট সমকামি জনসংখ্যার মধ্যে ৮ শতাংশ ব্যক্তি এইডস আক্রান্ত বলেও জানায় হাইকোর্ট। কিন্তু দিল্লি হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের সমকামি বিরোধী সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় সংগঠনগুলি।

এই মামলার গত শুনানিতেও সমকামিতা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রক ও স্বরাষ্ট্রমন্ত্রকের অতিরিক্ত সলিসিটর জেনারেল পিপি মালহোত্রার পরস্পর বিরোধী মন্তব্যের জন্য কেন্দ্রকে ভর্ত্‍‍‍সনা করেছিল দেশের সর্বোচ্চ আদালত।







First Published: Thursday, March 01, 2012, 19:03


comments powered by Disqus