পাটনা বিস্ফোরণ: গান্ধী ময়দান থেকে উদ্ধার আরও একটি তাজা বোমা

Last Updated: Tuesday, October 29, 2013 - 09:15

আরও একটি বিস্ফোরণ হতে পারত পাটনায়। মঙ্গলবারও গান্ধী ময়দান থেকে একটি তাজা বোমা উদ্ধার হয়েছে। শহরে রুটিং তল্লাশি চালানোর সময় গান্ধী ময়দানের অদূরে আইজি অফিসের সামনেই পাওয়া যায় বোমাটি। রবিবার বিজাপি প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদীর সমাবেশের আগে পাটনা শহরে ধারাবাহিক বিস্ফোরণ হয়। বোমাটি নিষ্কৃয় করতে ঘটনাস্থলে গিয়েছে বমস্কোয়ার্ড।
অন্যদিকে, ২৭ তারিখের পাটনা ধারবাহিক বিস্ফোরণের দ্বিতীয় সন্দেহভাজনকে হেফাজতে নিল জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। ধৃত মহম্মদ ইমতিয়াজ সোমবার গ্রেফতার করা হয়। আদালতে পেশ করা হলে তাঁকে ৭ দিনের পুলিসি হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।
রবিবারের বিস্ফোরণের পেছনে ইন্ডিয়ান মুজাহিদ্দিনের তাহসিন আকতরের নাম উঠে আসছে। বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদীর সমাবেশের আগে গান্ধী ময়দানের ১৫০ মিটারের মধ্যে ও পাটনা শহরের বিভিন্ন জেয়গায় যে ধারয়াবাহিক বিস্ফোরণ হয়, তার ব্লু-প্রিন্ট তৈরি হয়েছিল আকতরের মাথাতেই। বিস্ফোরক রাখতে গিয়ে একজন নাশকতাকারীদের একজন আহত হয়েছেন বলে এনআইএ জানিয়ছে।
তদন্তে উঠে এসেছে, পাটনা বিস্ফোরণের সঙ্গে জুলাইয়ের বোধ গয়া বিস্ফোরণের মিল রয়েছে। দুটি ঘটনাতেই নাশকতায় যে টাইমার ডিভাইস ব্যবহার করা হয়েছিল, তা লোটাস নামে একটি সংস্থার তৈরি।
আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব পাটনা গেলেও, কেন খোদ স্বরাষ্ট্র মন্ত্রী সুশীল কুমার শিন্ডে ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন না, তা নিয়ে উঠছে প্রশ্ন। কংগ্রেস ও সরকারের তরফে শিন্ডের সাফাই করতে শোনা যাচ্ছে। বিদেশ মন্ত্রী সলমন খুরশিদ বলেন, "সুশীল কুমার শিন্ডের পাটনার বাইরে একটা জীবন আছে। পাটনায় যা হয়েছে, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক।"



First Published: Tuesday, October 29, 2013 - 12:31


comments powered by Disqus