না পাওয়া আর প্রত্যাশায় পবনের রেল বাজেট

Last Updated: Tuesday, February 26, 2013 - 09:59

দীর্ঘ ১৬ বছর পর কংগ্রেস ঘরানার কোনও মন্ত্রী রেল বাজেট পেশ করতে চলেছেন। গোটা দেশবাসীর ভাগ্য এখন নর্থ ব্লকে প্রহর গুনছে। আজ ২০১৩-১৪ রেল বাজেট পেশ করতে চলেছেন রেলমন্ত্রী পবন কুমার বনসল। নতুন ট্রেন ও যাত্রী স্বচ্ছন্দ্যে কতটা নজর দেন বনসল, সেদিকেই তাকিয়ে গোটা দেশ।
পবন বনসলের প্রথম রেল বাজেটের সম্ভাবনা কী কী? ভাড়া বাড়িয়ে যাত্রীদের ওপর চাপ বাড়ানোর পথে হাঁটেন রেলমন্ত্রী, নাকি বিনিয়োগ টানতে নতুন কৌশেলের দিশা দেখাতে পারবেন বনসল। চলতি বছরের জানুয়ারিতে প্রায় ৬ হাজার কোটি টাকার আয় বাড়াতে যাত্রীভাড়ায় ২১ শতাংশ বৃদ্ধি করে সাহসিকতার পরিচয় দিয়েছিলেন সদ্য দায়িত্বপ্রাপ্ত রেলমন্ত্রী। মন্ত্রক সূত্রে এখনও যা জানা গিয়েছে, তাতে বাজেটে যাত্রী ভাড়ায় সরাসরি কোনও পরিবর্তন না হলেও, ডিজেলের দামবৃদ্ধির নিরিখে জ্বালানির সারচার্জ বাড়িয়ে ঘুরপথে আয়বৃদ্ধির পথে হাঁটতে পারেন রেলমন্ত্রী।
ভাড়াবৃদ্ধিতে দশ জনপথ সবুজ সঙ্কেত দেয় কিনা সেদিকে যেমন নজর থাকবে, তেমনই আরও ১০০টি নতুন ট্রেনের ঘোষণা করতে পারেন রেলমন্ত্রী। তারমধ্যে এ সি ডবল ডেকার, যাত্রী স্বাচ্ছন্দ্যর বিষয়টিও রয়েছে। রাজনীতির নিরিখেও আলাদা আলাদা করে রাজ্যগুলিকে কতটা সন্তুষ্ট করতে পারেন বনসল, সে দিকেও তাকিয়ে আম জনতা।
নতুন ৪ হাজার ২০০টি রেল কোচ সহ ৬০০টি এলএইচবি কোচ নির্মানের কথা ঘোষণা করতে পারে মন্ত্রক। সেইসঙ্গে বাজেট পত্রে ৬৭০ নতুন লোকোমোটিভ, ২০টি এলএনজি লোকাল ও ১৬ হাজার নতুন ওয়াগান তৈরির খবরও থাকতে পারে বলে অনুমান করা হচ্ছে।
গত কয়েক বছরে ট্রেনে সফররত মহিলাদের নিরাপত্তার বিষয়টি যেভাবে বড় হয়ে উঠেছে, তাতে এবারের রেল বাজেটে মহিলাদের সুরক্ষার ওপর বিশেষ নজর দেবেন বনসল। অন্তত তেমনই আশা রাখছেন যাত্রীরা। বাজেট পেশের ঠিক আগের দিন রেলমন্ত্রীর প্রতিশ্রুতি, মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে ২৪ ঘণ্টা হেল্পলাইন নম্বর চালু করে তার যাতে যথাযথ ব্যবহার হয় যেদিকে খেয়াল রাখবে রেল।
রেল বাজেট ২০১৩ নিয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিং, অর্থমন্ত্রী পি চিদাম্বরমের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন বনসল। রেলভাড়া বাড়ালে তাতে কতটা সায় থাকবে হাই কমান্ডের, তা বুঝে নিতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গেও কথা বলতে হয়েছে রেলমন্ত্রীকে। রাজনৈতিক কুশিলবদের মত, আরও এক দফা ভাড়াবৃদ্ধি হোক এমটা চায় না কংগ্রেসের একাংশ। রাজনৈতিক ডামাডোল সামলে, শরিকদের খুশি করে এবং সর্বোপরি ২০১৪-র লোকসভা নির্বাচনকে মাথায় রেখে রেলবাজেটে নতুন কোনও চমক আনতে পারেন কিনা রেলমন্ত্রী সেদিকেই তাকিয়ে গোটা দেশ।



First Published: Tuesday, February 26, 2013 - 09:59


comments powered by Disqus