রেল বাজেট ২০১৫: হতাশ কংগ্রেস, যুগান্তকারী, মত বিজেপির

> এই রেল বাজেট সাধারণ মানুষের পকেটের কথা মাথায় রেখে তৈরি। এই বাজেট পরিচ্ছন্ন, হাইটেক, দ্রুত ও আধুনিক রেল পরিষেবা গড়ে তোলার দিকে মন দিয়েছে- ছত্তিস গড়ের মুখ্যমন্ত্রী ডঃ রমন সিং।

Updated By: Feb 26, 2015, 03:31 PM IST
রেল বাজেট ২০১৫: হতাশ কংগ্রেস, যুগান্তকারী, মত বিজেপির

ওয়েব ডেস্ক: > এই রেল বাজেট সাধারণ মানুষের পকেটের কথা মাথায় রেখে তৈরি। এই বাজেট পরিচ্ছন্ন, হাইটেক, দ্রুত ও আধুনিক রেল পরিষেবা গড়ে তোলার দিকে মন দিয়েছে- ছত্তিস গড়ের মুখ্যমন্ত্রী ডঃ রমন সিং।

> কেন্দ্রীয় রেলমন্ত্রীর প্রতি পূর্ণসমর্থনের কথা টুইট করলেন যোগগুরু বাবা রামদেব।

> আশা করেছিলাম রেল ভাড়া কমবে, কিন্তু বাস্তবে সে রকম কিছুই হল না। - বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার

> আহমেদাবাদ-মুম্বই হাই স্পিড রেল প্রকল্পের বিস্তারের জন্য রেলমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন গুজরাতের মুখ্যমন্ত্রী আনন্দী ভাই পাটেল। এর সঙ্গেই রেলের কোস্টাল কানেকটিভিটি প্রোগ্রামের মধ্যে গুজরাতের নারগোল ও টুনা বন্দরকে অন্তর্ভুক্ত করায় খুশি তিনি। তাঁর মতে এই বাজেট প্রগতিশীল, স্বপ্নদর্শী, মানুষ ও পরিবেশ বান্ধব।

> ভারতের ইতিহাসে এই প্রথম কোনও রেল বাজেট প্রশাসনিক, অর্থনৈতিক ও প্রযুক্তিগত সংস্কারের কথা বলল। - কেন্দ্রীয় সড়ক পরিবহন ও জনপথ মন্ত্রী নীতিন গড়করি।

> বিজেপি সাংসদ কিরণ খেরের মতে এই বাজেট এক কথায় অসাধরণ। তাঁর মতে রেলের আধুনিকীকরণের যথার্থ পথ দেখাবে এই বাজেট।  

> রেল বাজেট ২০১৫ এক কথায় অন্তঃসার শূন্য। - জনতা দল (ইউনাইটেড) নেতা পবন বর্মা।

> প্রাক্তন রেলমন্ত্রী তৃণমূল কংগ্রেস সাংসদ দীনেশ ত্রিবেদীর মতে এটা কোনও বাজেটই নয়। তাঁর মতে, শুধুমাত্র প্রতিশ্রুতিতে ভরা এই বাজেটে কিভাবে রেলের আর্থিক সংস্কার হবে সে বিষয়ে কিছুই বলা নেই।

> এটি একটি উদ্ভাবনী বাজেট। - লোক জনশক্তি পার্টির সাংসদ চিরাগ পাসওয়ান।

> এই বাজেট যুগান্তকারী। রেলকে সম্পূর্ণভাবে জনমুখী করে তোলার যে স্বপ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেখেছেন এই বাজেট তার বাস্তবায়নে সহায়ক হবে। বায়ো টয়লেট, শক্তি নিরীক্ষা, জল ও শক্তির পুনর্ব্যবহার করার পরিকল্পনা প্রশংসাযোগ্য।- কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভেদকর।

> রেল মন্ত্রীকে আমার অনেক অনেক শুভেচ্ছা। এই বাজেটে লক্ষ্যপূরণের রাস্তা আছে। নারী নিরাপত্তা, যাত্রী স্বাচ্ছন্দ্য ও প্রবীণদের জন্য এই বাজেটে যে যে পদক্ষেপের কথা বলা হয়েছে তা প্রশংসনীয়।- কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি।

> সুরেশ প্রভুর সংস্কারপন্থী মানসিকতাকে শ্রদ্ধা করি আমি। নতুন কোনও ট্রেনের ঘোষণা না করা ভাল সিদ্ধান্ত। কিন্তু এই বাজেট অত্যন্ত নিম্নমানের। রেলের আধুনিকীকরণের জন্য প্রচুর অর্থের প্রয়োজন। এই অর্থের যোগান কোথা থেকে হবে সে বিষয়ে প্রভু কিছুই বলেননি- কংগ্রেস মুখপাত্র অভিষেক মনু সিংভি।

> কংগ্রেস নেতা রাজীব শুক্লা জানিয়েছেন তিনি আশা করেছিলেন কমবে রেল ভাড়া।

> ভারতের উন্নয়নে ও আর্থিক বৃদ্ধির ক্ষেত্রে এই বাজেট দিশা দেখাবে- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

> এই বাজেট নিম্নমানের। নতুন কোনও ট্রেনের ঘোষণা না করাটা ভাল ব্যাপার। সুরেশ প্রভুর সংস্কারক ভাবমূর্তির প্রতি শ্রদ্ধা জানাচ্ছি।

> রেল ব্যবস্থার আধুনিকীকরণের জন্য প্রচুর অর্থ প্রয়োজন। কিন্তু কোথা থেকে সে টাকা আসেনি সে বিষয়ে কোনও উল্লেখই করা হয়নি- রাজীব শুক্লা

> এটা যথার্থই একটি স্বপ্নের বাজেট। কাল্পনিক সব ভাবনাতে ভর্তি। যার বাস্তবায়ন অসম্ভব। - কংগ্রেস নেতা রাজীব শুক্লা।

> বহু নতুন ঘোষণা করা হয়েছে। কিন্তু হত বাজেটের কত গুলো প্রকল্প বাস্তবায়িত হবে সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি-মায়াবতী

> গত ৯ মাসে ভারতীয় রেল ব্যবস্থার বিন্দুমাত্র কোনও উন্নতি হয়নি। -মায়াবতী

> এই বাজেটে নতুন কিছুই দেখছি না। পুরনোরই প্রতিচ্ছায়া। - পবন বনশল

> দারিদ্র দূরীকরণে পথ দেখাবে ভারতীয় রেল। কিন্তু আমি তার কোনও লক্ষ্যণ দেখছি না। -পবন বনশল

> রেলভাড়া কমল না দেখে হতাশ হলাম।- প্রাক্তন রেলমন্ত্রী পবন বনশল।

 

 

 

.