যাত্রী নিরাপত্তায় কড়া ব্যবস্থা, সিসিটিভির নজরে কয়েক হাজার ট্রেন ও স্টেশন

রেল মন্ত্রকের এক বরিষ্ঠ আধিকারিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, আগামী ২ বছরের মধ্যে রাজধানী, শতাব্দীর মতো প্রিমিয়ার ট্রেন সহ কয়েক হাজার লোকাল ট্রেনেও সিসিটিভি বসানো হবে

Updated By: Jan 22, 2018, 09:30 PM IST
যাত্রী নিরাপত্তায় কড়া ব্যবস্থা, সিসিটিভির নজরে কয়েক হাজার ট্রেন ও স্টেশন

নিজস্ব প্রতিবেদন: রেল ‌যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে ঢালাও ব্যবস্থা নিচ্ছে রেল। এর জন্য প্রয়োজনীয় বরাদ্দ এবার বাজেটেই করা হবে বলে রেল মন্ত্রক সূত্রে খবর।

দেশের ১১ হাজার ট্রেনে ও সাড়ে ৮ হাজার স্টেশনে বসানো হচ্ছে সিসিটিভি। এর জন্য খরচ হবে ৩ হাজার কোটি টাকা। প্রতিটি কোচের প্রবেশপথ, ভেস্টিবিউল সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় নজরদারির ব্যবস্থা করা হবে। বর্তমানে দেশের ৫০টি ট্রেন ও ৩৯৫টি স্টেশনে সিসিটিভি বসানো হয়েছে।

আরও পড়ুন-৭৩% সম্পদের মালিক ১% ধনী, বিশ্ব মঞ্চে বৈষম্যের ছবিতে হতশ্রী ভারত

রেল মন্ত্রকের এক বরিষ্ঠ আধিকারিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, আগামী ২ বছরের মধ্যে রাজধানী, শতাব্দীর মতো প্রিমিয়ার ট্রেন সহ কয়েক হাজার লোকাল ট্রেনেও সিসিটিভি বসানো হবে। এক একটি কোচে থাকবে ৮টি সিসিটিভি। বিপুল ওই বাজেট সংগ্রহ করার জন্য বাজার থেকেও তহবিল সংগ্রহ করা হতে পারে।

২০১৭ সালে হওয়া একাধিক ট্রেন দুর্ঘটনার কথা মাথায় রেখে রেলের নিরাপত্তার বিষয়টিকে সবচেয়ে গুরুত্ব দিচ্ছে রেল মন্ত্রক। পাশাপাশি ‌যাত্রী সাচ্ছন্দের দিকেও নজর দেওয়া হচ্ছে। এবার রেল বাজেটেই এর জন্য প্রয়োজনীয় বরাদ্দ করবেন অরুণ জেটলি। এমনটাই মনে করা হচ্ছে।

.