মোদী `হ্যাঁ` বললেই বাড়বে রেলের ভাড়া

মোদী সরকারের প্রথম রেল বাজেটে বাড়তে পারে যাত্রী ভাড়া। আজ এমনই ইঙ্গিত দিয়েছেন রেলমন্ত্রী সদানন্দ গৌড়া। যাত্রীভাড়ার সঙ্গে বাড়তে পারে পণ্য মাশুলও।

Updated: Jun 17, 2014, 10:44 PM IST

মোদী সরকারের প্রথম রেল বাজেটে বাড়তে পারে যাত্রী ভাড়া। আজ এমনই ইঙ্গিত দিয়েছেন রেলমন্ত্রী সদানন্দ গৌড়া। যাত্রীভাড়ার সঙ্গে বাড়তে পারে পণ্য মাশুলও। আগামী মাসের দ্বিতীয় সপ্তাহেই এনডিএ সরকারের প্রথম রেল বাজেট পেশ হবে সংসদে। আজ রেলবাজেট নিয়ে অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে বৈঠক করেন সদানন্দ গৌড়া। বৈঠকে ছিলেন রেল প্রতিমন্ত্রী এবং রেলবোর্ডের চেয়ারম্যান। বৈঠকের পরেই রেলভাড়া বৃদ্ধির ইঙ্গিত দেন তিনি।

রেলমন্ত্রী জানিয়েছেন, ভোটের আগে অন্তর্বর্তী বাজেটে রেলভাড়া বাড়ানো হয়েছিল। গত মে মাসে পণ্য মাশুল ছয় দশমিক পাঁচ শতাংশ এবং যাত্রীভাড়া দশ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছিল রেল। কিন্তু ভোটের কথা মাথায় রেখে তা কার্যকর করেননি তত্‍কালীন রেলমন্ত্রী মল্লিকার্জুন খাড়গে। এর জেরে রেলের ক্ষতি বাড়ছে বলে মন্তব্য করেন রেলমন্ত্রী। তবে যাত্রীভাড়া বৃদ্ধি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রীই।

এদিকে, মুদ্রাস্ফীতি রুখতে তত্‍পর মোদী সরকার। জিনিসপত্রের দামের মুল্যবৃদ্ধি রুখতে রাজ্যে সরকারগুলির সঙ্গে বৈঠকে বসতে পারেন অরুন জেটলি।