বাড়তে পারে রেল ভাড়া, জল্পনা তুঙ্গে

Last Updated: Friday, February 8, 2013 - 09:41

ফের কি বাড়তে চলেছে রেলভাড়া? রেলবাজেটের আগে সেই জল্পনা জিইয়ে রাখলেন রেলমন্ত্রী পবন কুমার বনশল। ডিজেলের বাড়তি দামের বোঝার কথা বললেও সরাসরি এড়িয়ে গেলেন ভাড়াবৃদ্ধির প্রসঙ্গ। সঙ্গে জানালেন, রেলের পড়ে থাকা প্রকল্পগুলির জন্য অর্থাভাবের কথা।
দুমাস কাটতে না কাটতেই ফের রেলভাড়া বৃদ্ধির জল্পনা শুরু হয়েছে রাজধানীর অলিন্দে। এরমাঝেই বৃহস্পতিবার, প্রাক রেলবাজেট আলোচনা সারতে, শীর্ষ আধিকারিকদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন রেলমন্ত্রী পবনকুমার বনশল। বৈঠকের পর, ভাড়াবৃদ্ধি নিয়ে মুখে কুলুপ আঁটলেও, ডিজেলের দামবৃদ্ধির জেরে রেলের ভাঁড়ারে টানের কথা শোনাতে ভোলেননি রেলমন্ত্রী।
বর্তমানে রেলের ঘোষিত এবং পড়ে থাকা প্রকল্প গুলির জন্য বিপুল পরিমান অর্থের প্রয়োজন বলে জানান রেলমন্ত্রী। এজন্য ভাড়াবৃদ্ধি ছাড়াও অন্যান্য বিভিন্ন উপায়ে রেল আয়বৃদ্ধির চেষ্টা চালাচ্ছে বলে জানান বনশল।
গত দশবছরে কোনও রেলমন্ত্রীই যাত্রীভাড়া বাড়ানোর রাস্তায় হাঁটেননি। ফলে যাত্রীভাড়া খাতে রেলের ক্ষতি বেড়ে দাঁড়িয়েছে পঁচিশ হাজার কোটি টাকা। রেলমন্ত্রকের দায়িত্ব নিয়ে ডিসেম্বরেই একুশ শতাংশ ভাড়া বৃদ্ধির ঘোষণা করেছেন পবনকুমার বনশল। ইঙ্গিত দিয়েছেন প্রয়োজনে ধারাবাহিক ভাড়াবৃদ্ধিরও। রেলবাজেটেই সেই দ্বিতীয় দফার ভাড়াবৃদ্ধি ঘোষণা হয় কিনা এখন সেটাই দেখার।



First Published: Friday, February 8, 2013 - 09:41


comments powered by Disqus