টিকিটে অতিরিক্ত আরও একটি কর, বাড়তে চলেছে রেলের যাত্রীভাড়া

বাড়তে চলেছে রেলের যাত্রীভাড়া। সূত্রের খবর, দুর্ঘটনা প্রতিরোধের ব্যবস্থা আরও মজবুত করতে টিকিটের দামের উপর অতিরিক্ত সুরক্ষা সেস লাগু করার ব্যাপারে ভাবনাচিন্তা করছে রেল। যার ফলে টিকিটের দাম বাড়তে চলেছে।

Updated: May 19, 2017, 01:15 PM IST
টিকিটে অতিরিক্ত আরও একটি কর, বাড়তে চলেছে রেলের যাত্রীভাড়া

ওয়েব ডেস্ক : বাড়তে চলেছে রেলের যাত্রীভাড়া। সূত্রের খবর, দুর্ঘটনা প্রতিরোধের ব্যবস্থা আরও মজবুত করতে টিকিটের দামের উপর অতিরিক্ত সুরক্ষা সেস লাগু করার ব্যাপারে ভাবনাচিন্তা করছে রেল। যার ফলে টিকিটের দাম বাড়তে চলেছে।

অতিরিক্ত এই কর চালুর মাধ্যমে রেলের লক্ষ্য অতিরিক্ত ৫০০০ কোটি টাকা আয়। যার পুরোটাই যাবে রেলের সেফটি ফান্ডে বা সুরক্ষা তহবিলে। এবার বাজেটের সময় যাত্রী সুরক্ষা স্বার্থে পৃথকভাবে তৈরি করা হয় এই ফান্ড। আগামী ৫ বছরে ১ লাখ কোটি টাকার সুরক্ষা তহবিল গড়ে তোলার লক্ষ্যমাত্রা নেওয়া হয় বাজেটে।

রেলমন্ত্রী সুরেশ প্রভু বলেছেন, "কীভাবে এই সেফটি ফান্ডটি গড়ে তোলা যায়, তারজন্য সবদিক দিয়েই চিন্তাভাবনা চলছে। এজন্য সাধারণ মানুষকেও এগিয়ে আসতে হবে।" এখনও পর্যন্ত, সেফটি ফান্ডের জন্য কেন্দ্রীয় রাস্তা তহবিল থেকে ১০,০০০-১৫,০০০ কোটি ও কেন্দ্রীয় অর্থমন্ত্রক থেকে ৫০০০ কোটি টাকা পেয়েছে রেল। এখন রেলের নিজস্ব লক্ষ্য ৫০০০ কোটি টাকা আয়।

আরও পড়ুন, চূড়ান্ত হল GST; কমল বেশি, বাড়ল কম!